• কলকাতায় মুষলধারে বৃষ্টি সোমবারও, আরও কোন কোন জেলায় লাগাতার বর্ষণ?
    আজ তক | ১৮ আগস্ট ২০২৪
  • সকাল থেকে ঝমঝমিয়ে বৃষ্টি কলকাতায়। কলকাতা ছাড়াও হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং উত্তর ২৪ পরগনা জেলাতেও দফায় দফায় ঝড়-বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবারও বর্ষণ হবে কলকাতায়। একই পূর্বাভাস জারি করা হয়েছে, বাকি ৪ জেলার ক্ষেত্রেও। 

    রাজ্যে আগে থেকেই মৌসুমী অক্ষরেখা ছিল। তার দোসর হয়ে দাঁড়িয়েছে নিম্নচাপ। ফলে দফায় দফায় বৃষ্টি হচ্ছে কলকাতায়। এদিকে নিম্নচাপের জেরে আগামী কয়েকদিন সমুদ্র উত্তাল হবে। মৎস্যজীবীদের জন্যও সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, ৫৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। 

    আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, এখনই থামবে না বৃষ্টি। বঙ্গোপসাগরের নিম্নচাপ দক্ষিণ বাংলাদেশে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় তা সরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করবে। এই নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে ঝাড়খণ্ডে যাবে। তার জেরে পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাজ্য বিহার,ঝাড়খণ্ড ও ওড়িশাতে বৃষ্টি হবে। তার পরিমান ভারী থেকে অতি ভারী হতে পারে। 

    আলিপুর আবহাওয়া দফতরের তরফে আগে থেকেই দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছিল।  জানানো হয়েছিল, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে বৃষ্টি হবে। যা থেকে রেহাই মিলবে না সোমবারও। দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টি হতে পারে।

    হাওয়া অফিস জানিয়েছে, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পশ্চিমের জেলাগুলিতে। সোমবার পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান জেলাতে। এই তিন জেলার তুলনায় বৃষ্টি একটু কম হতে পারে বীরভূমে। 

    আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, উত্তরবঙ্গে  বৃষ্টির পরিমান কমবে। সোমবারও ছিঁটেফোঁটা বৃষ্টি হতে পারে। তবে মঙ্গলবার থেকে ফের বাড়বে বৃষ্টি। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ সন্ধে পর্যন্ত বৃষ্টির পরিমান বাড়তে পারে।  
  • Link to this news (আজ তক)