• পুলিশের পিসিসি ওয়েবসাইট হ্যাক দুষ্কৃতীদের! ফুটে উঠল নবান্ন ঘেরাওয়ের ডাক
    প্রতিদিন | ১৮ আগস্ট ২০২৪
  • সুমন করাতি, হুগলি: আর জি কর কাণ্ডে উত্তাল রাজ্য। একের পর প্রতিবাদ মিছিল হচ্ছে রাজপথে। মেয়েদের রাত দখলের পর ফের মিছিলের ডাক উঠছে। চিকিৎসকদের প্রতিবাদ চলছেই। এবার ওয়েস্ট বেঙ্গল পুলিশের, পুলিশ কম্পিউটার সেল হ্যাক করল দুষ্কৃতীরা।

    সরকার বিরোধী পোস্টার ছেয়ে গিয়েছে ওয়েবসাইট। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও পোস্টার দেখা গিয়েছে। এছাড়া রাজ্যের থানা ঘেরাও থেকে নবান্ন ঘেরাওয়ের ডাক দেওয়া হয়েছে। তরুণী চিকিৎসক ধর্ষণ করে খুনের কাণ্ডে দোষীদের শাস্তি ও নারী সুরক্ষার কথা বলে আক্রমণ করা হয়েছে। যা নিয়ে শোরগোল পুলিশ মহলে। পরে হ্যাকারদের কবল থেকে ওয়েবসাইটি উদ্ধার করা গিয়েছে বলে পুলিশ সূত্রের দাবি।

    বিষয়টি কী? পুলিশ কম্পিউটার সেলটাই বা কী? পুলিশ সূত্রে জানা গিয়েছে, পুলিশের ভেরিফিকেশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য নথিবদ্ধ করা হয় এই পুলিশ কম্পিউটার সেলে। ভিসা আবেদন বা অনেক ক্ষেত্রে চাকরির আবেদনের জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন হয়। নাগরিকরা এই ওয়েবসাইটে আবেদন করেন। সাইবার অপরাধীরা সেই ওয়েবসাইটটিই হ্যাক করে।

    সিআইডির পক্ষ থেকে চলতি বছরের জুলাই মাসে এই ওয়েবসাইটির উদ্বোধন করা হয়। কী করে বোঝা গেল ওয়েবসাইটি হ্যাক হয়েছে? শনিবার রাতে হুগলি রুরাল পুলিশের ওয়েবসাইটে গিয়ে সিটিজেন সার্ভিস অপশান থেকে পুলিশ ক্লিয়ারিং সার্টিফিকেট অপশন ক্লিক করলেই সেখানে দেখা যাচ্ছিল সরকার বিরোধী পোস্টার।

    হুগলি গ্রামীণ পুলিশ একটি সূত্রে খবর, হ্যাক হওয়ার বিষয়টি সত্য। তবে সেটি সরাসরি হুগলি রুরাল পুলিশের ওয়েবসাইট নয়। সেটি হল রাজ্য পুলিশের কম্পিউটার সেল অর্থাৎ পিসিসি। যদিও শনিবার রাতেই হ্যাকারদের কাছ থেকে ওয়েবসাইটটি উদ্ধার করা গিয়েছে বলে ওই পুলিশ সূত্রের দাবি। এই ঘটনার পর নাগরিকদের তথ্য সুরক্ষিত কি না প্রশ্ন উঠতে শুরু করেছে।
  • Link to this news (প্রতিদিন)