• 'চালাব অস্ত্র….', মিছিলের সময় যুবভারতীর কাছে জমায়েত নিষিদ্ধ পুলিশের
    হিন্দুস্তান টাইমস | ১৮ আগস্ট ২০২৪
  • ‘অস্ত্র নিয়ে যেতে হবে, ভয় পেলে চলবে না।’ ‘ওরা চালাবে লাঠি, আমরা চালাব লাঠি।’ এমনই অডিয়ো রেকর্ডিং করা হয়েছে। এমন সময় সেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, যে সময় যুবভারতী চত্বরে মিছিল করার কথা ছিল মোহনবাগান এবং ইস্টবেঙ্গল সমর্থকদের। আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে ‘জাস্টিস’ চেয়ে বিকেল পাঁচটা থেকে সেই মিছিল শুরু হওয়ার কথা আছে। কিন্তু তার আগেই জমায়েতের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যুবভারতী চত্বরে প্রচুর পুলিশ অফিসার মোতায়েন করেছে বিধাননগর পুলিশ কমিশনারেট। নামানো হয়েছে র‍্যাফ। এমনকী টিয়ার গ্যাসের শেলও আনা হয়েছে বলে দাবি করা হয়েছে। 

    আর সেই ঘটনায় তুমুল ক্ষোভপ্রকাশ করেছেন মোহনবাগান এবং ইস্টবেঙ্গল সমর্থকরা। এত পুলিশ বাহিনী মোতায়েন করা হওয়ায় এক মোহনবাগান সমর্থক বলেন, ‘ডার্বি আয়োজন করার জন্য পর্যাপ্ত পুলিশ নেই। কিন্তু ওই একই সময় আন্দোলন থামানোর জন্য পুলিশ আছে!! অসাধারণ। তাহলে ডার্বি ক্যানসেল হল কেন? এত মানুষ আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে তরুণী চিকিৎসকের জন্য লড়াই করবেন, তাই?’ 

    আজ ডুরান্ড কাপে ডার্বি হওয়ার কথা ছিল। সেখানে তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হওয়ার কথা ছিল মোহনবাগান এবং ইস্টবেঙ্গল সমর্থকদের। একাংশের অভিযোগ, গ্যালারিতে প্রতিবাদের ‘ভয়ে’ ডার্বি বাতিলের পথে হেঁটেছে রাজ্য সরকার। 

    সেই ‘ভয়ের’ রেশ ধরেই রীতিমতো ক্ষোভের সুরে অপর এক মোহনবাগান সমর্থক বলেন, ‘ডার্বি বাতিল করেও ভয় যায়নি। এখন জমায়েত বাতিল করার চেষ্টা চলছে। ছি!’ এক ইস্টবেঙ্গল সমর্থক আবার বলেন, ‘এখন যে সংখ্যক পুলিশ দেওয়া হয়েছে, সেটা দিয়ে হাসতে-হাসতে ডার্বি আয়োজন করা যেত। তাহলে ডার্বি বাতিল করা হল কেন? প্রতিবাদ হবে বলে?’ সেইসঙ্গে তিনি স্লোগান তোলেন, ‘বাঙাল-ঘটি একটাই স্বর, আরজি কর, আরজি কর।’

    তারইমধ্যে এক মোহনবাগান সমর্থক অভিযোগ করেছেন, প্রথমে তাঁদের বলা হয়েছিল যে যুবভারতীর ২০০ মিটারের মধ্যে কোনও মিছিল করা যাবে না। কিন্তু তাঁদের সরাতে-সরাতে দু'কিলোমিটার নিয়ে আসা হয়েছে। সেখানেও দাঁড়াতে দিচ্ছে না পুলিশ। সরিয়ে দেওয়া হচ্ছে। সেই বিষয়টি নিয়ে পুলিশের তরফে কোনও মন্তব্য করা হয়নি। ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ ধারা জারির আগে পুলিশ শুধু জানিয়েছে যে অশান্তি আশঙ্কার এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)