• RG কর কাণ্ডের জেরে পরীক্ষার মুখে সিভিক ভলান্টিয়াররা, কঠিন সিদ্ধান্ত লালবাজারের
    হিন্দুস্তান টাইমস | ১৮ আগস্ট ২০২৪
  • আরজি করে মহিলা চিকিৎককে খুন ও ধর্ষণের ঘটনায় গ্রেফতার হয়েছে কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়। গত ৯ অগাস্ট রাতে বিধাননগরে কলকাতা পুলিশের চতুর্থ ব্যাটেলিয়নের ব্যারাক তেকে তাকে মত্ত অবস্থায় গ্রেফতার করেছিল পুলিশ। এর পরই কলকাতা তথা রাজ্যে সিভিক ভলান্টিয়ার নিয়ে ফের একবার সরব হয়েছে বিরোধীরা। এই পরিস্থিতিতে কলকাতা শহরের সমস্ত থানাকে সিভিক ভলান্টিয়ারদের ক্যারেক্টার সার্টিফিকেট চেয়ে পাঠাল লালবাজার।

    সূত্রের খবর, লালবাজার থেকে কলকাতা পুলিশের সমস্ত থানা ও সমস্ত ইউনিটকে নোটিশ পাঠিয়ে সিভিক ভলান্টিয়ারদের সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হয়েছে। নারী পুরুষ নির্বিশেষে প্রত্যেক সিভিক ভলান্টিয়ারের ব্যাপারে সেই তথ্য পাঠাতে হবে লালবাজারে। জানতে চাওয়া হয়েছে, কোনও সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে পুলিশের কাছে কোনও নথিভুক্ত অভিযোগ রয়েছে কি না। তাদের চরিত্র কেমন। কেউ কোনও নেশা করেন কি না। সিভিক ভলান্টিয়ার হিসাবে কাজে আধিকারিকারিকরা সন্তুষ্ট কি না।

    আরজি কর কাণ্ডের তদন্তে উঠে এসেছে, অভিযুক্ত সঞ্জয় রায়ের বাড়ি কলকাতার শম্ভূনাথ পণ্ডিত স্ট্রিটে। কিন্তু সেখানে থাকত না সে। সে থাকত কলকাতা পুলিশের ব্যারাকে। পুলিশ লেখা মোটরসাইকেল নিয়ে ঘুরে বেড়াত। তার ২ দিদি কলকাতা পুলিশে চাকরি করেন। ঘটনার দিন আরজি কর হাসপাতাল থেকে বেরিয়ে সোনাগাছি গিয়ে মদ খায় সঞ্জয়। তার পর হাসপাতালে ফিরে এসে মহিলা চিকিৎসককে খুন ও ধর্ষণ করে সে। ধৃতের ৫টি বিয়ে বলে জানিয়েছেন প্রতিবেশীরা। প্রতিবেশীদের কাছ থেকে সরকারি চাকরি দেওয়ার নাম করে সে টাকাও তুলত বলে জানা গিয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)