• আরজি কর-কাণ্ডে এবার হস্তক্ষেপ সুপ্রিম কোর্টের, মঙ্গলবার শুনানি
    আজ তক | ১৯ আগস্ট ২০২৪
  • আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় স্বতঃপ্রণোদিতভাবে সুপ্রিম কোর্ট। এই মর্মান্তিক ঘটনার পর দেশজুড়ে চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্তদের মধ্যে ব্যাপক ক্ষোভ ও ধর্মঘট দেখা দিয়েছে। ২০ অগাস্ট, মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হবে।

    প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা, এবং বিচারপতি মনোজ মিশ্রের একটি বেঞ্চ এই মামলার শুনানি করবেন। মামলাটি সুপ্রিম কোর্টের শুনানির তালিকায় ৬৬ নম্বরে থাকলেও, বেঞ্চ এটি অগ্রাধিকার ভিত্তিতে শুনানি করবে বলে জানানো হয়েছে।

    এই ঘটনা ৯ আগস্ট ঘটে, একজন স্নাতকোত্তর শিক্ষানবিশ চিকিৎসককে নির্মমভাবে গণধর্ষণ ও হত্যা করা হয়। এই ঘটনায় চিকিৎসকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে, এবং সুপ্রিম কোর্টে এই ঘটনাটি স্বতঃপ্রণোদিতভাবে বিচারাধীন করা হয়েছে।

    ১৭ আগস্ট, চিকিৎসা সম্প্রদায়ের দেশব্যাপী ক্ষোভের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে এই বিষয়ে একটি পিটিশন দায়ের করা হয়েছিল। পিটিশনকারী ডাঃ মনিকা সিংয়ের পক্ষ থেকে অ্যাডভোকেট সত্যম সিং আদালতের কাছে অনুরোধ করেছিলেন যে, আরজি কর মেডিক্যাল কলেজে ঘটে যাওয়া হামলার সুষ্ঠু তদন্ত এবং শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা প্রয়োজন।

    চিঠিতে বলা হয়েছিল যে, স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা এই হামলার সময় সঠিক পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। ফলে, এই মামলার ন্যায্য বিচার এবং হাসপাতালের শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে কেন্দ্রীয় হস্তক্ষেপ প্রয়োজন।
    এই মামলার শুনানির পর কী সিদ্ধান্ত নেওয়া হয়, তা নিয়ে দেশের চিকিৎসক এবং সাধারণ মানুষ উভয়েরই দৃষ্টি থাকবে সুপ্রিম কোর্টের দিকে।

     
  • Link to this news (আজ তক)