• কাটোয়ায় ফুলের রাখির চাহিদা তুঙ্গে
    বর্তমান | ১৯ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, কাটোয়া: কাটোয়া শহরে ফুলের রাখির চাহিদা তুঙ্গে। রাখি পূর্ণিমায় বিভিন্ন ধর্মীয় স্থানে নিবেদন করার জন্যই রজনীগন্ধা ও বেঙ্গালুরু গোলাপ দিয়ে তৈরি ফুলের রাখির কদর বাড়ছে। পাশাপাশি অনেকেই ফুলের রাখিই ভাইকে পরাতে চাইছেন। তাই শহরের ফুলের দোকানগুলিতে দেদার বিক্রি হচ্ছে। 

    রজনীগন্ধা, গোলাপ, সূর্যমুখী ফুলের সঙ্গে ঝাউপাতা ও পাতাবাহার দিয়ে গেঁথে ফুলের রাখি তৈরি করা হচ্ছে। হাতে বাঁধার জন্যও সুন্দরভাবে চেন তৈরি করা হচ্ছে। রজনীগন্ধাগুলিকে গোলাকার রাখির মতো বাঁধা হচ্ছে। তারপর মাঝে গোলাপ ও সূর্যমুখী ফুল বসানো হচ্ছে। ৩০ টাকা থেকে শুরু করে ১২০ টাকা পর্যন্ত দামে ফুলের রাখি বিক্রি হচ্ছে। শহরের ফুল বিক্রেতা মানিক সাহা বলেন, ঝুলন পূর্ণিমা বা রাখি পূর্ণিমায় এখানে ফুলের রাখি বিক্রি হয়। কয়েক বছর ধরেই ফুলের রাখির ভালো বাজার থাকে। তবে এবার রজনীগন্ধার দাম একটু বেশি। এবার বেঙ্গালুরু গোলাপ দিয়ে রাখি তৈরি করা হয়েছে। তুলনামূলক সস্তা রয়েছে গোলাপ। ফুলের রাখির দাম ক্রেতাদের নাগালের মধ্যেই রয়েছে।

    কাটোয়া ইতিহাসের শহর নামে পরিচিত। এই শহরেই গুরু কেশব ভারতীর কাছে দীক্ষা গ্রহণ করেছিলেন শ্রীচৈতন্যদেব। তাই চৈতন্যদেবকে ঘিরে শহরে বেশ কয়েকটি পাটবাড়ি ও আশ্রম রয়েছে। যেমন সখির আখড়া, মাধাইতলা আশ্রম, জাজিগ্রাম পাটবাড়ি, শ্রীখণ্ড পাটবাড়ি। এইসমস্ত বৈষ্ণব তীর্থস্থানে ঝুলন পূর্ণিমা বা রাখি পূর্ণিমায় অগণিত ভক্ত ও পুণ্যার্থী আসেন। তাঁরা পুজো দেন। ভক্তরা দেবতাকে ফুলের রাখি উৎসর্গ করেন। তাই ফুলের রাখির ভালো চাহিদা রয়েছে। কেউ কেউ আবার ভাইকে পরাতে ফুলের রাখি কিনছেন। শহরের বাসিন্দা ঝুমা হাজরা, চুমকি মণ্ডল বলেন, আমরা গতবারও ভাইকে ফুলের রাখি পরিয়েছি। এবারও ভাইকে ফুলের রাখিই পরাব ঠিক করেছি।

    শহরের আর এক ফুল ব্যবসায়ী বলেন, ফুলের রাখির যা চাহিদা থাকে প্রতি বছর তাতে জোগান দেওয়ায় মুশকিল হয়ে পড়ে। অনেকেই আবার শুধু গোলাপের রাখির বরাত দিয়েছেন। তাই গোলাপ ফুল ধীরে ধীরে গেঁথে তারপর গোল রিং করে তৈরি করতে একটু সময় লাগছে। ফুলের রাখি তো আর আগে থেকে তৈরি করে রাখা যায় না। সঙ্গে সঙ্গে তৈরি করে দিতে হয়। তবে গতবারের চেয়ে এবার ফুলের রাখির বাজার ভালো যাচ্ছে। অনেকেই গৌর-নিতাইয়ের কাছে ফুলের রাখি নিবেদন করেন। সেকারণে ফিবছর কাটোয়ায় ফুলের রাখির ব্যাপক চাহিদা থাকে।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)