• অনলাইনে জমির পরচার আবেদন এবার বাংলাতে
    বর্তমান | ১৯ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমি কেনার পর নিজের নামে পরচা করানোই ক্রেতার প্রথম ও প্রধান লক্ষ্য থাকে। কারণ, যাঁর নামে পরচা, তাঁর নামেই সংশ্লিষ্ট জমি নথিভুক্ত থাকে রাজ্যের তথ্যভাণ্ডারে। পরচার আবেদন এখন করতে হয় অনলাইনে। অনেক ক্ষেত্রেই গ্রামবাংলার মানুষকে এই আবেদনের জন্য নির্ভর করতে হয় ‘এজেন্ট বা দালালদের’ উপর। কারণ, অনলাইনের মাধ্যমে আবেদন করতে হলে সমস্ত তথ্যই দিতে হয় ইংরেজিতে। আঞ্চলিক বা বাংলা ভাষায় এই সুবিধা না থাকায় সমস্যায় পড়তে হয় অনেককে। এবার এই সমস্যা দূর করতে চলেছে রাজ্য সরকার। অনলাইনে সরাসরি বাংলা ভাষায় যাতে তাঁরা আবেদন করতে পারেন, সেই সুবিধা আনার তৎপরতা শুরু হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর।

    ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের সমস্ত কাজে স্বচ্ছতা বৃদ্ধির কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যেই একের পর এক পদক্ষেপ নেওয়া হচ্ছে দপ্তরের তরফে। রাজ্যের প্রশাসনিক মহলের মতে, স্বচ্ছতা বৃদ্ধির ক্ষেত্রে ই-পরিষেবা একটি বড় অস্ত্র। ফলে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া যত বেশি সহজ বা ‘ইউজার ফ্রেন্ডলি’ করা যাবে, ততই উপকার পাবেন সাধারণ মানুষ। আবেদনকারী নিজের নাম, অভিভাবকের নাম, ঠিকানা সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবার যাতে সরাসরি বাংলা ভাষায় লিখতে পারেন, সেই ব্যবস্থাই করতে চলেছে রাজ্য। বাংলা ছাড়াও কয়েকটি আঞ্চলিক ভাষাতেও এই সুবিধা আনার ভাবনাচিন্তা করছে প্রশাসন। 

    বর্তমানে মিউটেশন, জমির চরিত্র বদল, ওয়ারিশ অ্যাপ্লিকেশন সবই করা যায় ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের ‘বাংলার ভূমি’ ওয়েবসাইটের মাধ্যমে। অনলাইনে যে কোনও আবেদন জমা করার পর এসএমএস-এর মাধ্যমে তার প্রাপ্তিস্বীকার চলে আসে আবেদনকারীর মোবাইলে। তবে আসে ইংরেজিতে। আগামী দিনে এই এসএমএস বাংলায় পাঠানো হবে 

    বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই অনলাইনে আবেদন করার ক্ষেত্রে সহায়তা প্রদান করতে দপ্তর চালু করেছে একটি ‘চ্যাটবট’। ‘বাংলার ভূমি’ ওয়েবসাইটে ঢুকলেই মিলবে এই ‘চ্যাটবট’ পরিষেবা। ইংরেজি এবং বাংলা— দুই ভাষাতেই অনলাইন পরিষেবা নিয়ে পরামর্শ দিচ্ছে এই ‘চ্যাটবট’। একই সঙ্গে পরিষেবা সংক্রান্ত কোনও ‘ফি’ অনলাইনে জমা করলে তার ‘পেমেন্ট রিসিপ্ট’ সঙ্গে সঙ্গে চলে যাচ্ছে আবেদনকারীর মোবাইল ফোনে। আগে যা নির্দিষ্ট সময়ে পাওয়ার ক্ষেত্রে ব্যাপক সমস্যা ছিল। ফলে টাকা জমা দিয়েও অনেক ক্ষেত্রে ‘রিসিপ্ট’ পেতেন না আবেদনকারীরা। 
  • Link to this news (বর্তমান)