• আজ থেকেই পরিষ্কার আকাশ, নামবে পারদ
    বর্তমান | ১৫ জানুয়ারি ২০২২
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার মকর সংক্রান্তিতে দিনভর মুখ কালো করে রইল আকাশ। তবে কোথাও সেভাবে ঝড়-জলের খবর মেলেনি। কলকাতা সহ দু’-এক জায়গায় হয়েছে বটে, তবে তা ঝিরঝিরে। তবে ঝঞ্ঝা দুর্বল হয়ে গিয়েছে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া অফিস। আজ, শনিবার আকাশ ধীরে ধীরে পরিষ্কার হবে। শুক্রবার রাত থেকেই বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া। ফলে আজই ফিরবে শীতের অনুভূতি। আবহাওয়া অফিস জানিয়েছে, মেঘ যে পুরোপুরি কাটবে, তা হয়তো না। কোথাও কোথাও হাল্কা মেঘের দেখা মিলতে পারে। ওড়িশা সংলগ্ন এলাকায় হাল্কা বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গের অন্য কোথাও বৃষ্টির সম্ভাবনা তেমন নেই বলেই জানানো হয়েছে। রবিবার থেকে আকাশ পুরোপুরি পরিষ্কার হবে।  তাপমাত্রা আরও কমবে।

    পশ্চিমী ঝঞ্ঝার জেরে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়ে গত মঙ্গলবার থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। শুক্রবারও ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, হুগলি সহ কয়েকটি জেলায় বজ্রমেঘের সৃষ্টি হয়। কলকাতা ও সংলগ্ন এলাকায় সারাদিন আকাশ ছিল মেঘলা। কোথাও কোথাও হাল্কা বৃষ্টিও হয়েছে। 

    আকাশ মেঘলা থাকলেও বিকেলের পর থেকে উত্তুরে হাওয়া কিছুটা অনুভব করা গিয়েছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, পশ্চিমী ঝঞ্ঝা দুর্বল হয়ে যাওয়ায় উত্তুরে হাওয়া সক্রিয় হয়েছে। শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। তবে মেঘলা পরিবেশের জন্য দিনের সর্বোচ্চ তাপমাত্রা নেমে এসেছে ২০.৯ ডিগ্রি সেলসিয়াসে। এটি স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। সেকারণেই দিনে শীতের অনুভূতি টের পাওয়া গিয়েছে। আজ থেকে কলকাতায় সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা কমবে। রবিবার পশ্চিম হিমালয়ে পরপর দু’টি ঝঞ্ঝা আসবে। তবে তার প্রভাব এদিকে পড়বে না।
  • Link to this news (বর্তমান)