• জঙ্গলমহল উৎসব নিয়ে সিদ্ধান্ত ২৪ ঘণ্টার মধ্যে
    এই সময় | ১৫ জানুয়ারি ২০২২
  • এই সময়: জঙ্গলমহল উৎসবে মেলা স্থগিত রাখা নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নিতে হবে ঝাড়গ্রামের জেলাশাসককে। সেই নির্দেশ দেওয়ার সময়ে জেলায় কোভিড সংক্রমণের পরিস্থিতি তাঁকে মাথায় রাখতে হবে। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে ১৭ জানুয়ারি থেকে শুরু হতে চলা জঙ্গলমহল উৎসব স্থগিত রাখার আবেদন করা হয়। আদালতের বক্তব্য, নির্দিষ্ট দিনে এই মেলা করার রীতি নেই। শুনানি শেষ হলেও আদালত রায়দান স্থগিত রেখেছে।

    সংক্রমণ ঠেকাতে ঝাড়গ্রামের জেলাশাসক নির্দেশিকা জারি করে ৮, ১০, ১২ ও ১৪ জানুয়ারি সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত জরুরি পরিষেবা ছাড়া সব অফিস-কাছারি, ১০ জানুয়ারি সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ঝাড়গ্রাম পুরএলাকায় সব দোকান-বাজার এবং ১০ জানুয়ারি সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত জরুরি স্বাস্থ্য পরিষেবা ছাড়া সব গাড়ি চলাচল বন্ধ রাখার কথা বলেছেন। আদালত বলেছে, এই পরিস্থিতি বজায় থাকলে জনস্বার্থে ১৭ জানুয়ারি থেকে মেলা করা উচিত নয়। এই প্রেক্ষিতে জেলাশাসককে ২৪ ঘণ্টার মধ্যে মেলা স্থগিত করার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে বলে আদালতের নির্দেশ। সিদ্ধান্ত জানানোর সময়ে নির্দেশিকা জারির পরিস্থিতিও মাথায় রাখতে হবে।

    আদালতের প্রশ্ন, যেখানে জেলাশাসক সব বন্ধ রাখার নির্দেশ দেন, সেখানে ঘটা করে জঙ্গলমহল উৎসব করলে সংক্রমণ বাড়বে না বলে কি মনে করে রাজ্য? মামলাকারীদের যুক্তি, জেলায় করোনা বাড়ছে। প্রশাসনই মানুষকে অযথা বাড়ি থেকে বেরোতে নিষেধ করছে। অথচ এই আবহেই রাজ্য সরকার জঙ্গলমহল উৎসব করছে। রাজ্যের কৌঁসুলি সম্রাট সেন জানান, অন্য বছরের মতো একটি মেলার পরিবর্তে এবার পাঁচ জেলায় ছ'টি মেলা হবে। করোনা-বিধি নিয়ে পরিকল্পনার কথাও জানায় রাজ্য। মামলাকারীদের আইনজীবী রাজনীল মুখোপাধ্যায় এরপর জেলাশাসকের বিজ্ঞপ্তি পেশ করেন। তাঁর বক্তব্য, কার্যত লকডাউন আবহে এই উৎসবের মাথায় রয়েছেন জেলাশাসক।

    যদিও রাজ্যের কৌঁসুলি বোঝানোর চেষ্টা করেন, এই বিজ্ঞপ্তির সঙ্গে মেলার কোনও যোগ নেই। তাতে বিরক্ত আদালতের পাল্টা প্রশ্ন, 'তা হলে এই উৎসব হলেও জেলায় করোনা সংক্রমণ হবে না বলতে চায় রাজ্য?' সরকারি কৌঁসুলি অবশ্য এই প্রসঙ্গ এড়িয়ে যান।

    ফাইল ছবি
  • Link to this news (এই সময়)