• লাফিয়ে বাড়ছে সংক্রমণ, দেশে দৈনিক আক্রান্ত ২ লাখ ৭০ হাজার ছুঁইছুঁই
    এই সময় | ১৫ জানুয়ারি ২০২২
  • এই সময় ডিজিটাল ডেস্ক: আরও বাড়ল দেশের দৈনিক করোনা সংক্রমণ। আড়াই লাখের গণ্ডি ছাড়িয়ে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ২ লাখ ৭০ হাজার ছুঁই ছুঁই। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য বলছে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন। সংখ্যাটা গতকালের থেকে ৪ হাজার ৬৩১ বেশি। এদিকে এই সময়ে করোনামুক্ত হয়েছেন ১ লাখ ২২ হাজার ৬৮৪ জন। দেশে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ১৭ হাজার ৮২০ জন। দৈনিক সংক্রমণ হার ১৬.৬৬ শতাংশ। দেশে কোভিড সংক্রমণের এই ঊর্ধ্বমুখী গ্রাফ চিন্তা বাড়চ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনা প্রাণ কেড়েছে ৪০২ জনের।

    অন্যদিকে, গোটা বিশ্বজুড়ে দাপট দেখাচ্ছে করোনাভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রন। ভারতেও থাবা বসিয়েছে এই ভ্যারিয়্যান্ট। এখনও পর্যন্ত দেশে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৪১ জন। শুক্রবারই দেশবাসীকে করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলার জন্য আবেদন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টিকা নেওয়ার জন্যও আবেদন করেছিলেন তিনি।

    বাংলার কোভিড আপডেট

    শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য অনুযায়ী একদিনে বাংলায় করোনায় আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৬৪৫ জন। এই সময়ে দেশে করোনায় মৃত্যু হয়েছে ২৮ জনের। বাংলায় এই মুহূর্তে পজিটিভিটি রেট ৩১.১৪ শতাংশ। বাংলায় করোনা পরীক্ষাও বেড়েছে। শুক্রবার রাজ্যে করোনা পরীক্ষা করা হয়েছে ৭২ হাজার ৭২৫ জনের।সংক্রমণের নিরিখে রাজ্যে শীর্ষস্থানে রয়েছে কলকাতা। সেখানে একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৬৮৭ জন। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা, আক্রান্তের সংখ্যা ৪ হাজার ১৮ জন। এছাড়া দক্ষিণ ২৪ পরগনায় নতুন করে সংক্রমিত ১ হাজার ৫৩৩ জন। হুগলিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৯৪ জন।

    করোনা নিয়ে বিশ্ববাসীকে ফের সতর্ক করেছেন WHO প্রধান Tedros Adhanom Ghebreyesus। তিনি বলেছেন, 'ওমিক্রন আক্রান্তদের শরীরে মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। কিন্তু, এটা অত্যন্ত ভয়াবহ ভাইরাস। বিশেষত যাঁরা টিকা নেননি তাঁদের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে করোনার এই ভ্যারিয়্যান্ট।'

    তিনি আরও বলেন, 'বিশ্বে এখনও বহু মানুষ করোনার টিকা পাননি। সেক্ষেত্রে এই ভাইরাসকে ছড়াতে দেওয়ার ফলাফল ভয়াবহ হতে পারে। অতিরিক্ত মানুষ ওমিক্রনে সংক্রামিত হলে হাসপাতালে ভর্তির সংখ্যা এবং মৃত্যুর সংখ্যাও বাড়বে। আফ্রিকাতে ৮৫ শতাংশ মানুষ এখনও করোনা টিকার প্রথম ডোজ পাননি। সেক্ষেত্রে সাধারণ মানুষকে সতর্ক থাকতে হবে।'
  • Link to this news (এই সময়)