• সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান ছোট, নেতাজির জন্মদিনে পদযাত্রা বাতিলের সম্ভাবনা
    হিন্দুস্তান টাইমস | ১৫ জানুয়ারি ২০২২
  • করোনাভাইরাস পরিস্থিতিতে নেতাজি সুভাষতন্দ্র বসুর জন্মদিনে (‌২৩ জানুয়ারি)‌ রেড রোড থেকে শ্যামবাজার পর্যন্ত পদযাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিতে চলেছে নবান্ন। আবার সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানও সংক্ষিপ্ত করার কথা ভাবা হচ্ছে বলে নবান্ন সূত্রে খবর। ইতিমধ্যেই রাজ্যে কড়া কোভিড–বিধি জারি করেছে রাজ্য সরকার। বন্ধ রয়েছে স্কুল–কলেজ–বিনোদন পার্ক। রাতে চলছে কার্ফু।

    এদিকে আগামী ২২ জানুয়ারি রাজ্যের চার পুরসভা—আসানসোল, চন্দননগর, শিলিগুড়ি এবং বিধাননগরে নির্বাচন পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছে নবান্ন। তারপর ২৩ জানুয়ারি এবং ২৬ জানুয়ারি নিয়ে বৈঠক করেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী, স্বরাষ্ট্রসচিব বি পি গোপালিকা–সহ প্রশাসনিক কর্তারা। সেখানেই একপ্রকার ঠিক হয়ে যায়, এবার সাধারণতন্ত্র দিবসের দীর্ঘ অনুষ্ঠান করা হবে না। আধ ঘণ্টার মতো সময়ে এই অনুষ্ঠান হবে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সোমবার নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    মুখ্যমন্ত্রী এবার নেতাজির জন্মদিনে রেড রোড থেকে শ্যামবাজার, নেতাজি মূর্তি পর্যন্ত পদযাত্রা করা হবে বলে জানিয়েছিলেন। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে তা বাতিল হতে পারে বলে সূত্রের খবর। বেশি লোককে আমন্ত্রণ জানানো হবে না সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানেও। গতবারের থেকেও ছোট অনুষ্ঠান করা হবে।

    উল্লেখ্য, স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২২,৬৪৫ জন। মৃত্যু হয়েছে ২৮ জনের। পজিটিভিটি রেট ৩১.১৪ শতাংশ। তাই সিদ্ধান্ত পরিবর্তনের কথা ভাবা হচ্ছে। তবে নেতাজির স্মৃতি বিজরিত সব জায়গা সাজিয়ে তোলা হবে। আর মূর্তিতে মাল্যদান থেকে শুরু করে যে সমস্ত অনুষ্ঠানেরায়োজন প্রত্যেকবার করা হয় তার কোনও রদবদল হচ্ছে না।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)