• মাঘের শুরুতেই ফের শীতের ইঙ্গিত, কলকাতায় একধাক্কায় রেকর্ড পতন তাপমাত্রার 
    হিন্দুস্তান টাইমস | ১৫ জানুয়ারি ২০২২
  • পৌষের শেষ হয়েছিল মেঘলা আকাশে। মাঘের শুরুতে অবশ্য ফের শীতের ইঙ্গিত বঙ্গে। শনিবারও আকাশ আংশিক মেঘলা থাকবে দক্ষিণবঙ্গে। তবে রবিবারই আকাশ পরিষ্কার হয়ে শীতের আমেজ ফিরতে পারে ফের। তাপমাত্রার পারদে রেকর্ড পতন দেখতে পারে কলকাতা। তবে এর মাঝে আজও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে রাজ্যের একাংশে। পশ্চিমী ঝঞ্ঝা থেকেই এই বৃষ্টি শুরু হয়েছিল গত মঙ্গলবার থেকে। এদিকে রবিবার ফের শীতের আমেজ ফিরলেও তা দীর্ঘায়িত হবে না বলেই মনে করা হচ্ছে। আগামী বুধবার পর্যন্ত তাপমাত্রা নিম্নগামী থাকলেও পরে ফের ধাপে ধাপে পারদ চড়বে বলে মনে করা হচ্ছে।

    শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০. ৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তা পাঁচ ডিগ্রি কম। মূলত আকাশ মেঘলা থাকায় এই তাপমাত্রার পতন। একদিন আগে বৃহস্পতিবারই কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। এদিকে শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার থেকে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ধাপে ধাপে কমবে। আগামী দুই দিনে ২ ডিগ্রি নিচে নামতে পারে কলকাতার তাপমাত্রার পারদ। শনিবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে দিনভর আকাশ মেঘলা থাকবে। সঙ্গে হালকা বৃষ্টি হবে। তাপমাত্রার পারদ সর্বোচ্চ ২৪ ডিগ্রি এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে।

    এদিকে পূর্বাভাস বলছে, শনিবারও দিনভর হালকা বৃষ্টি থাকবে দক্ষিণবঙ্গে। দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে৷ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টি হতে পারে। শিলাবৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দফতর। আগামী সাতদিন রাজ্যে থাকবে কুয়াশার দাপট।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)