• করোনা রুখতে বাজার বন্ধের সিদ্ধান্ত ভাঙড় ব্লক প্রশাসনের
    এই সময় | ১৫ জানুয়ারি ২০২২
  • এই সময় ডিজিটাল ডেস্ক: মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার, বিনা মাস্কে জরিমানা করেও কমানো যায়নি করোনা সংক্রমনের ঊর্ধ্বগতি। তাই সংক্রমণের চেন ভাঙতে এবার বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ভাঙড় ব্লক প্রশাসন। ভাঙড় ১ ও ২- দুটি ব্লকেই কোথাও সপ্তাহে একদিন, আবার কোথাও সপ্তাহে দু-দিন বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্লক প্রশাসন।

    প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বর্তমানে ভাঙড়-১ ব্লকে করোনা আক্রান্ত সক্রিয় রোগীর সংখ্যা ৫৭ জন। এক সপ্তাহ আগে এই সংখ্যাটা ছিল মাত্র ১০। আবার ভাঙড়-২ ব্লকে সংক্রমিত রোগীর সংখ্যা ৭৬। সবমিলিয়ে, দুটি ব্লকের ১০টি গ্রাম পঞ্চায়েত এলাকায় মোট সংক্রমণ সেঞ্চুরি হাঁকিয়েছে। এমনিতেই ভাঙড়-১ ও ২ ব্লকের বিভিন্ন এলাকা কলকাতা ও নিউ টাউন লাগোয়া। তাছাড়া বানতলা চর্মনগরী থাকায় বিভিন্ন এলাকা থেকে হাজার-হাজার মানুষ এখানে কাজে আসেন। তার জন্যই এলাকায় দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ছে বলে প্রশাসনের দাবি। তাই পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের নির্দেশে ভাঙড় ১ ব্লকের বিভিন্ন বাজার-দোকান সপ্তাহে দু-দিন এবং ভাঙড় ২ ব্লকে এলাকা ভিত্তিতে সপ্তাহে একদিন করে বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্লক প্রশাসন।

    ভাঙড়-১ ব্লক প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভাঙড়-১ ব্লক এলাকায় আপাতত প্রতি সপ্তাহে দু-দিন- বৃহস্পতি ও শুক্রবার সমস্ত বাজার-দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় থানা, জনপ্রতিনিধি ও বাজার কমিটির সঙ্গে বৈঠক করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে ভাঙড়-১ ব্লকের বিডিও দীপ্যমান মজুমদার বলেন, ‘হঠাৎ করে করোনা সংক্রমণ বেড়ে গিয়েছে। তাই পরিস্থিতি মোকাবিলায় এবং সংক্রমণের চেন ভাঙতে সপ্তাহে দু-দিন বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

    অন্যদিকে, ভাঙড়-২ ব্লকের প্রতি সোমবার সাতুলিয়া ও পোলেরহাট বাজার শোনপুর, প্রতি মঙ্গলবার গাবতলা, নতুনহাট ও চিনিপুকুর বাজার এবং প্রতি বৃহস্পতিবার পাকাপোল বাজার, বিজয়গঞ্জ বাজার, পীরনগর বাজার ও বেলেদানা বাজার বন্ধ থাকার সিদ্ধান্ত নিয়েছে ব্লক প্রশাসন। প্রশাসনের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।

    প্রশাসনের এই সিদ্ধান্ত অমান্য করে কেউ দোকান, বাজার খোলা রাখার চেষ্টা করলে তার বিরুদ্ধে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইন ও ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও প্রশাসনের তরফে সতর্ক করা হয়েছে। বাজার বন্ধ রাখার পাশাপাশি মাস্ক পরার সকলকে ব্যাপারেও কড়া নির্দেশিকা জারি করেছে প্রশাসন। শুক্রবার ভাঙড়-২ পঞ্চায়েত সমিতির সভাপতি বিশ্বজিৎ মণ্ডল, সহ সভাপতি আরাবুল ইসলাম সহ প্রশাসনিক আধিকারিকদের পোলেরহাট বাজারে মাস্ক অভিযানে নামতেও দেখা যায়।

    চলছে মাইকিং
  • Link to this news (এই সময়)