• প্রার্থী ঘোষণার আগেই দেওয়াল লিখন শুরু CPIM-এর! শুরু বিতর্ক
    এই সময় | ১৫ জানুয়ারি ২০২২
  • এই সময় ডিজিটাল ডেস্ক: পুরসভা নির্বাচনের নির্ঘণ্ট এখনও ঘোষণা হয়নি। আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়নি CPIM-এর প্রার্থী তালিকাও। তবে এরই মধ্যে মেদিনীপুরে একেবারে CPIM প্রার্থীর নাম দিয়ে দেওয়াল লিখন শুরু করে দিয়েছেন দলের কর্মী-সমর্থকরা। যা কার্যত নজিরবিহীন। এই ঘটনাকে কেন্দ্র করে কার্যত শোরগোল পড়ে গিয়েছে জেলার রাজনৈতিক মহলে।

    রাজ্যে চার পুর নিগম নির্বাচনের দামামা বেজে গেলেও পুরসভা নির্বাচনের নির্ঘণ্ট এখনও ঘোষণা করেনি নির্বাচন কমিশন। কেবল রাজ্য নির্বাচন কমিশনের তরফে মেদিনীপুর সহ রাজ্যের ১১১টি পুরসভায় নির্বাচনের সম্ভাব্য দিন স্থির হয়েছে আগামী ২৭ ফেব্রুয়ারি। সমস্ত রাজনৈতিক দলের তরফে প্রার্থী বাছাই পর্ব মোটের উপর ঠিক হয়ে গেলেও নির্বাচনের নির্ঘণ্ট ঘোষিত না হওয়ায় এখনও পর্যন্ত কোনও রাজনৈতিক দলের তরফেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি প্রার্থী তালিকা। ফলে বিভিন্ন জায়গায় রাজনৈতিক দলগুলি প্রার্থী নাম ছাড়াই দেওয়াল লিখন শুরু করেছে। কিন্তু নজিরবিহীন ঘটনা ঘটল মেদিনীপুর শহরে। মেদিনীপুর শহরের ৮ নম্বর ওয়ার্ডে দেওয়াল লিখনে বসে গেল প্রার্থীর নামও। CPIM প্রার্থী মানস মিদ্যার নামে দেওয়াল লিখন সেড়ে ফেলল দলীয় কর্মী-সমর্থকরা। আর এটা নিয়ে বিতর্কের সূত্রপাত।

    আনুষ্ঠানিকভাবে দলের প্রার্থী তালিকা ঘোষণার আগেই কীভাবে দেওয়াল লিখনে প্রার্থীর নাম বসল? এ বিষয়ে মুখ খুলতে চাননি মানস মিদ্যা। তবে সাফাই দিয়ে বিতর্ক এড়ানোর চেষ্টা করেছেন CPIM-এর জেলা নেতৃত্ব। CPIM-এর জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কীর্তি দে বক্সির দাবি, ‘বেশ কয়েকটি ওয়ার্ডে প্রার্থীদের নাম চূড়ান্ত হয়ে গিয়েছে দলের তরফে। তাই দলের অনুমোদন নিয়েই কর্মীরা দেওয়াল লিখন করছে।’ তাঁর আরও সংযোজন, ‘বাঁধাধরা ছক থেকে বেরিয়ে আসতে চাইছে CPIM। করোনা আবহে যাতে মানুষের কাছে বেশি করে পৌঁছে প্রচার করা যায় সেজন্যই কোথাও কোথাও নেওয়া হচ্ছে এমন পদক্ষেপ।’ তবে এমন ঘটনা যে গোটা রাজ্যে নজিরবিহীন তা মেনে নিচ্ছেন CPIM-এর এই দাপুটে নেতা।

    নজিরবিহীন এই ঘটনা নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা। ঘরোয়া বিবাদের জেরেই আগেভাগে দেওয়াল লিখন বলে দাবি করছে তৃণমূল, BJP দু-পক্ষই। CPIM কি জিনগত পরিবর্তন এনেছে? কটাক্ষ করে এমনই প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন BJP নেতা সৌমেন তিওয়ারি। অপরদিকে তৃণমূলের জেলা সভাপতি সুজয় হাজরার দাবি, CPIM যতই সাফাই দিক না কেন এটা ওদের ঘরোয়া কোন্দল।

    তবে রাজনৈতিক তরজা যা-ই থাকুক না কেন প্রার্থী নাম ঘোষণার আগেই CPIM-এর এই দেওয়াল লিখন অতীতে দেখা গিয়েছে বলে মনে করতে পারছেন না জেলার রাজনৈতিক বিশ্লেষকরা।

    দেওয়াল লিখন CPIM-এর
  • Link to this news (এই সময়)