• প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে থাকবে না বাংলার ট্যাবলো, ‘অবহেলা’র অভিযোগ তৃণমূলের
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১৫ জানুয়ারি ২০২২
  • প্রজাতন্ত্র দিবসে বিজয় চকে বাংলার পাঠানো ট্যাবলো ফের ফের বাতিলের পথে। প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো নিয়ে ইতিমধ্যেই বেশ কয়েকটি বৈঠক হয়েছে। সেগুলিতে পশ্চিমবঙ্গের কোনও প্রতিনিধিকে ডাকা হয়নি। অন্যদিকে হাতে রয়েছে আর মাত্র ১০ দিন। তাই ধরে নেওয়া হচ্ছে যে, এবারও ২৬ জানুয়ারি রাজপথে প্যারেডে দেখা যাবে না বাংলার ট্যাবলো।

    বাংলার ট্যাবলোয় এবার থিম ছিল ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’। এবার নেতাজি সুভাসচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী। যা বিবেচনা করেই পশ্চিমবঙ্গ সরকারের তরফে প্রজাতন্ত্র দিবসের জাতীয় প্যারেডে ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’ ভাবনা তুলে ধরার চেষ্টা হয়। ট্যাবলোয় শোভা পেত নেতাজির জাতীয় পতাকা উত্তোলন, গান্ধীজি, রবীন্দ্রনাথ ঠাকুর, আজাদগহিন্দ বাহিনীতে তাঁর নানা মুহূর্তের ছবি। এছাড়া বাজাতো ‘কদম কদম বাড়ায়ে যা’ গান। কিন্তু বাংলার ট্যাবলো কার্যত বাদের তালিকায় চলে যাওয়ায় এসব আর দিল্লির রাজপথে দেখা যাবে না।

    যদিও স্বারাষ্ট্রমন্ত্রকের তরফে আনুষ্ঠানিকভাবে পশ্চিবঙ্গের ট্যাবলো বাতিলের বিষয়ে কিছু জানানো হয়নি।

    এই প্রথম নয়, ২০২০ সালেও প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাংলার ট্যাবলো বাদ পড়েছিল। সেবার রাজ্য সরকারের বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক প্রকল্প (যেমন কন্যাশ্রী, সবুজসাথী, জলভর-জল ধর) দিয়ে ট্যাবলো সাজানো হয়। কিন্তু তা বাতিল করে কেন্দ্র। জানা যায়, বাংলার ট্যাবলোর বিষয় রাজনৈতিক বলে তা বাতিল করেছে বিশেষজ্ঞ কমিটি।

    উল্লেখ্য, স্বাধীনতার ৭৫তম বর্ষের কথা বিবেচনা করে এবার প্রজাতন্ত্র দিবসের থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এই থিমের উপরই রাজ্য সরকার নেতাজিকে নিয়ে ট্যাবলো বানিয়েছিল। যদিও তা প্রায় বাদের তালিকায়।

    এপ্রসঙ্গে তৃণমূল সাংসদ বাংলার প্রতি কেন্দ্রের অবহেলার অভিযোগ করেছেন। অন্ধিকে বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার জানিয়েছেন, পুরোটাই ঠিক করে বিশেষজ্ঞ কমিটি। কেন্দ্রের তরফে বাংলার ট্যাবলো বাদের বিষয় এখনও জানানো হয়নি। ফলে এ নিয়ে তিনিও কিছু জানেন না।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)