• Republic Day: ‌প্রজাতন্ত্র দিবসে এবারও দিল্লির রাজপথে নেই বাংলার ট্যাবলো, সোচ্চার তৃণমূল 
    আজকাল | ১৫ জানুয়ারি ২০২২
  • আজকাল ওয়েবডেস্ক:‌ দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এবারও থাকছে না বাংলার ট্যাবলো।

    এবার রাজ্যের তরফে যে ট্যাবলো পাঠানো হয়েছিল, তার বিষয় ছিল নেতাজি। কিন্তু সেই ট্যাবলো বাতিল করে দিয়েছে দিল্লি। ২০২০ সালেও বাদ পড়েছিল বাংলার ট্যাবলো। ‘‌কন্যাশ্রী’‌ প্রকল্প নিয়ে বানানো ট্যাবলো সেবার বাতিল করেছিল কেন্দ্র।

    এরকম যে হতে পারে, তার আভাস মিলেছিল। কারণ ট্যাবলো নিয়ে ৪ থেকে ৫টি বৈঠক হলেও তাতে ডাক পায়নি পশ্চিমবঙ্গ। এদিকে, ২৬ জানুয়ারির অনুষ্ঠানের ড্রেস রিহার্সাল হবে ২৩ জানুয়ারি। এবার প্রজাতন্ত্র দিবসের থিম, ‘‌আজাদি কা অমৃত মহোৎসব।’‌ স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে এই বিশেষ জাতীয়তাবাদী থিম তৈরি করেছে কেন্দ্র। এই বিষয়ের উপরই রাজ্য সরকার নেতাজিকে নিয়ে ট্যাবলো তৈরি করেছিল। 

    আরও পড়ুন:‌ উপাচার্য নিয়োগ ঘিরে ফের প্রকাশ্যে রাজ্য–রাজ্যপাল দ্বন্দ্ব, ধনখড়কে যোগ্য জবাব দিলেন ব্রাত্য

    সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে স্বাধীনতা আন্দোলনে নেতাজির ভূমিকা তুলে ধরতে চেয়েছিল বাংলা। থ্রি–ডি নকশায় নেতাজির পতাকা তোলা থেকে শুরু করে রবীন্দ্রনাথ, সুভাষচন্দ্র, আজাদ হিন্দ বাহিনী, গান্ধীজির সঙ্গে নেতাজির ছবি–এইসব নিয়েই তৈরি হয়েছিল ট্যাবলো। চলন্ত ট্যাবলোর সঙ্গে ৬৫ সেকেন্ড ‘‌কদম কদম বাড়ায়ে যে’‌ বাজবে বলেও ঠিক হয়েছিল। কিন্তু সেসব কিছুই আর হচ্ছে না। কেন্দ্র অবশ্য বাংলার ট্যাবলো বাতিলের ব্যাপারে কিছু জানায়নি। শুধু বলা হয়েছে, ১৫–১৬টি রাজ্যের ট্যাবলো থাকবে অনুষ্ঠানে। বাংলার ট্যাবলো না থাকায় কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেছেন, ‘‌অত্যন্ত নিন্দনীয় ঘটনা। আগেও একাধিকবার বাতিল করা হয়েছে। বাংলাকে বারবার অবহেলা করা হচ্ছে।’‌ 
  • Link to this news (আজকাল)