• স্কুল ভবন তৈরিতে নিম্নমানের সামগ্রী! অভিযোগে কাজ বন্ধ করালেন গ্রামবাসী
    বর্তমান | ২০ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: নিম্নমানের সামগ্রী দিয়ে নির্মাণ করা হচ্ছে স্কুলের নতুন ভবন। এই অভিযোগ তুলে সোমবার কাজ বন্ধ করে দিলেন স্থানীয় বাসিন্দারা। মালিওর ২ গ্রাম পঞ্চায়েতের নিমগাছি জালালপুর জুনিয়র স্কুলে এদিন বিক্ষোভ দেখান তাঁরা।

    সমগ্র শিক্ষা মিশনের প্রায় ৬০ লক্ষ টাকায় স্কুলটিতে তিনতলা ভবন নির্মাণ চলছে। ৫ টি ক্লাসরুম ও একটি ডাইনিং রুমের কাজ চলছে। এই ভবন নির্মাণ নিয়েই উঠেছে অভিযোগ। গ্রামবাসীর দাবি, শিডিউল মেনে কাজ হচ্ছে না। অত্যন্ত নিম্নমানের সামগ্রী দিয়ে ভবন নির্মাণ হচ্ছে। কংক্রিটের পিলারের ভিতরে ইট ঢুকিয়ে বাইরে প্লাস্টার করে দেওয়া হচ্ছে। বাইরে থেকে বোঝার উপায় নেই। কিন্তু হাতুরি দিয়ে আঘাত করলেই পিলার থেকে বেরিয়ে আসছে ইট। নির্মাণে ব্যবহৃত বালিও খুব নিম্নমানের। 

    গ্রামবাসীর দাবি, তিনতলা ভবন নির্মাণের কাজ শেষের আগেই বিম বাঁকা হয়ে গিয়েছে। দোতলা ভবনের ছাদ চুঁয়ে জল পড়ছে। ঢালাই পিলারের পরিবর্তে কয়েকটি ইটের পিলার দেওয়া হয়েছে। এমনটা হবে কেন? এভাবেই নির্মাণকাজ শেষ করে দিলে কয়েক বছরের মধ্যেই ভবনটি ভেঙে পড়ার  আশঙ্কা করছেন পড়ুয়াদের অভিভাবকরা। ব্লক প্রশাসনে বারবার অভিযোগ জানিয়ে কোনও কাজ হয়নি বলে দাবি স্থানীয়দের। ক্ষোভে গ্রামবাসীরা এদিন কাজ বন্ধ করে দেন। বিষয়টি নাকি জানাই নেই হরিশ্চন্দ্রপুর ২ এর বিডিও তাপসকুমার পালের। তিনি বলেন, খোঁজ নিচ্ছি। অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

    স্থানীয় বাসিন্দা সইদুল ইসলাম বলেন, আমরা আগেও ঠিক করে কাজ করতে বলেছি। ঠিকাদার শোনেননি। এক নম্বরের বদলে দু নম্বর ইট ব্যবহার করা হচ্ছে। পিলারে রড কম দেওয়া হচ্ছে। নিম্নমানের কাজ হলে স্কুল ভবনটি কয়েকবছরের মধ্যে হুড়মুড়িয়ে ভেঙে পড়তে পারে। স্কুলে কোনও অঘটন ঘটলে তখন এর দায় কে নেবে? 

    আরেক বাসিন্দা মহম্মদ আবুজর আলম বলেন, আমাদের মনে হয়, প্রশাসনের আধিকারিক থেকে ঠিকাদার- সবাই এই দুর্নীতির পিছনে রয়েছে। যদিও দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ার সুদীপ্ত সিনহা বলেন, শিডিউল মেনেই কাজ হচ্ছে। গ্রামবাসীদের অভিযোগের ভিত্তিতে ফের স্কুলে গিয়ে কাজ খতিয়ে দেখা হবে। 

    এলাকার মানুষের দাবি, পড়ুয়াদের স্বার্থে নিয়ম মেনে ভবন নির্মাণ করতে হবে। এলাকার মানুষের সঙ্গে একই সুরে প্রতিবাদ জানিয়েছেন ওই স্কুলের প্রধান শিক্ষক বাপ্পাদিত্য মণ্ডলও। বিক্ষুব্ধদের হুঁশিয়ারি, শিডিউল মেনে কাজ না হলে ফের আন্দোলনে নামা হবে।  এই ভবন তৈরিতে নিম্নমানের কাজের অভিযোগ। - নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)