• আর জি কর কাণ্ডের প্রতিবাদ মিশল রাখির বন্ধনের আবেগে
    বর্তমান | ২০ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: আর জি কর কাণ্ডের প্রতিবাদের সঙ্গে মিলে গেল রাখি বন্ধনের আবেগ। আবার কোথাও চিকিৎসকদের হাতে রাখি পরিয়ে সদ্ভাবনার বার্তা দিলেন সাধারণ মানুষ। পুলিস রাখি পরাল চিকিৎসা কর্মীদের হাতে। পথচলতি মানুষের হাতে রাখি বাঁধলেন প্রতিবাদীরা। 

    তৃণমূল যুব কংগ্রেসের রানাঘাট সাংগঠনিক জেলার উদ্যোগে বিভিন্ন ব্লক এবং শহরে অবস্থান বিক্ষোভ কর্মসূচি ও রাখি বন্ধন পালিত হয়। কল্যাণী, হরিণঘাটা ও চাকদহে রাখি বন্ধন পালিত হয়। এইমস-এ পড়ুয়ারা আর জি কর কাণ্ডের প্রতিবাদ জানান রাখি পরিয়ে। বারাসত জেলা হাসপাতালে সুপার ডাঃ সুব্রত মণ্ডলকে রাখি পরালেন নার্সরা। এছাড়া প্রতিটি পুরসভার উদ্যোগেই পালিত হয় রাখিবন্ধন। অশোকনগর বিদ্যাসাগর বাণীভবন উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা গাছে রাখি পরান। হাবড়া টুনিঘাটার ছাত্রছাত্রীরা সাদা পায়রা উড়িয়ে সম্প্রীতির বার্তা দিয়েছে। স্থানীয় দুই সম্প্রদায়ের মানুষের হাতে রাখি বেঁধে দেয় কচিকাঁচারা। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ইছামতী বিজ্ঞান কেন্দ্রের হাসনাবাদ দক্ষিণ চক্রের স্কুল পড়ুয়া সদস্যরা ডাঁসা নদীর চরে ম্যানগ্রোভে রাখি পরিয়ে দেয়। ভারত বাংলাদেশ সীমান্তের ঘোজাডাঙায় দুই দেশের সীমান্তরক্ষীরা পরস্পরকে রাখি পরান। নামখানা ব্লকের দক্ষিণ চন্দনপিড়ি মুরারিমোহন হাইস্কুলের ছাত্রছাত্রীরা গাছ, ম্যানগ্রোভে রাখি পরায়। যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরের উদ্যোগে রাখিবন্ধন উৎসবকে সামনে রেখে জয়নগর ১ ব্লকে সংহতি দিবস উদযাপন করা হয়। 

    হাওড়ায় ‘জাস্টিস ফর আর জি কর’ লেখা কালো রাখি পথচারীদের হাতে বেঁধে দেন স্থানীয় মহিলারা। চিকিৎসক সংগঠনের তরফেও হাওড়ার বিভিন্ন জায়গায় আর জি কর কাণ্ডের প্রতিবাদে রাখিবন্ধন পালন করা হয়। হাওড়ার মহেশ ভট্টাচার্য হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের জুনিয়র চিকিৎসকেরা প্রতিবাদের অঙ্গ হিসেবে রোগী, সিনিয়র চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের হাতে রাখি পরান। রাখি পরিয়ে প্রতিবাদ সংগঠিত হয়েছে হুগলিতেও। নাগরিক উদ্যোগে কোন্নগর, চন্দননগর, নবগ্রামে প্রতিবাদ হয়েছে। চুঁচুড়াতে বিশেষভাবে সক্ষমদের নিয়ে রাখিবন্ধন পালিত হয়। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকেও একাধিক জায়গায় রাখিবন্ধন পালিত হয়েছে। চুঁচুড়ায় বিধায়ক অসিত মজুমদারের উদ্যোগে রাখি পরানো হয়। মগরায় পঞ্চায়েতের উদ্যোগে দিনটি উদযাপিত হয়েছে। শ্রীরামপুরে শহরে তৃণমূল কংগ্রেস রাখিবন্ধনের আয়োজন করে। বাঁশবেড়িয়া পুরসভা এবং পোলবা-দাদপুরে রাখিবন্ধন হয়েছে। আর জি কর কাণ্ডের প্রতিবাদে হুগলির চুঁচুড়ায় তৃণমূল কংগ্রেসের নেতৃত্বে অবস্থান বিক্ষোভ কর্মসূচি সোমবারও বহাল ছিল। শ্রীরামপুরের একাধিক জায়গায় মিছিল সহ নানা কর্মসূচির মাধ্যমে নির্যাতিতার জন্য বিচার চেয়েছে তৃণমূল। উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভার চণ্ডীপুর মানিকপুর গ্রামীণ হাসপাতালে মন্ত্রী পুলক রায়কে রাখি পরান হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। রাখি বন্ধন পালন করা হয় ধনেখালি ও জাঙ্গিপাড়া থানার উদ্যোগে‌। ধনেখালি থানার পুলিসকর্মীরা ধনেখালি স্টেট জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক নার্স ও চিকিৎসা কর্মীদের রাখি পরিয়ে মিষ্টিমুখ করান।

    বিধাননগর শ্রমজীবী ট্রাস্টের পক্ষ থেকে ২০৬ নম্বর বাসস্ট্যান্ডে পালন করা হয় রাখি উৎসব।

    আর জি কর কাণ্ডের প্রতিবাদে হাইকোর্ট চত্বর থেকে মিছিলে শামিল হন আইনজীবীরা। উপস্থিত ছিলেন বহু বর্ষীয়ান আইনজীবী। প্রথম সারিতেই ছিলেন রাজ্য সরকারের প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল অনিন্দ্য মিত্র, জয়ন্ত মিত্র ও সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। ছিলেন প্রাক্তন গভর্নমেন্ট প্লিডার অশোক বন্দ্যোপাধ্যায়ও। মিছিল শেষে তরুণ আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এদিন বচসায় জড়ান আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এদিকে আর জি কর ইস্যুতে মৌলালি থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিলের আবেদন জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত।
  • Link to this news (বর্তমান)