• অযোধ্যা নয়, গোরক্ষপুর থেকেই প্রার্থী যোগী
    এই সময় | ১৫ জানুয়ারি ২০২২
  • এই সময় ডিজিটাল ডেস্ক: অযোধ্যা বা মথুরা নয়, গোরক্ষপুরেই ভরসা যোগীর! আসন্ন বিধানসভা নির্বাচনে গোরক্ষপুর কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শনিবার কেন্দ্রীয় BJP কমিটির তরফে প্রার্থীতালিকা প্রকাশ করে এমনটাই ঘোষণা করা হল। উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী যে যোগী আদিত্যনাথ, সে ব্যাপারেও সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় BJP কমিটি। অন্যদিকে, উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য প্রয়াগরাজের সিরাঠু কেন্দ্র থেকে লড়বেন বলে দলের তরফে ঘোষণা করা হয়েছে।

    এদিন দিল্লিতে কেন্দ্রীয় BJP কমিটির তরফে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাংবাদিক সম্মেলন করে উত্তরপ্রদেশের প্রথম দুই দফার ভোটের প্রার্থী তালিকা ঘোষণা করেন। প্রথম দফায় ৫৮টি কেন্দ্রের মধ্যে ৫৭ জন এবং দ্বিতীয় দফায় ৫৫টি কেন্দ্রের মধ্যে ৪৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেন মন্ত্রী। সেখানেই উঠে আসে আসে, গোরক্ষপুরের পাঁচবারের সাংসদ যোগী আদিত্যনাথ এবারের বিধানসভা নির্বাচনেও তাঁর সেই পুরোনো কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন। দলের শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্তের প্রেক্ষিতেই এই প্রার্থী তালিকা স্থির হয়েছে বলে জানিয়েছেন ধর্মেন্দ্র প্রধান।

    এবিষয়ে যোগীর দাবি, ‘দল যেখান থেকে চাইবে আমি সেই কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করব। এটা সম্পূর্ণ দলের সিদ্ধান্ত।’ যদিও ‘হিন্দুত্ব আইকন’ যোগী আদিত্যনাথকে BJP নেতৃত্ব এবারের বিধানসভা নির্বাচনে মন্দির-নগরী অযোধ্যা বা মথুরা কেন্দ্র থেকে প্রার্থী করাতে চায় বলে জল্পনা শোনা গিয়েছিল। তবে সূত্রের খবর, যোগী আদিত্যনাথ নতুন কোনও কেন্দ্রের বদলে তাঁর পুরোনো গোরক্ষপুর কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ছিলেন। তারপর গত বুধবার উত্তরপ্রদেশের প্রার্থী নির্বাচন ও আসন বন্টন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে BJP-র কেন্দ্রীয় কমিটির বৈঠক বসে। সেই বৈঠকেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে যোগী আদিত্যনাথকে তুলে ধরে তাঁর ইচ্ছা অনুসারে গোরক্ষপুর কেন্দ্র থেকেই তাঁকে প্রার্থী করার সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য প্রয়াগরাজের সিরাঠু কেন্দ্রের প্রার্থী করা হয়। যদিও গোরক্ষপুরের প্রার্থী হিসাবে যোগী আদিত্যনাথের নাম ঘোষণার সঙ্গে সঙ্গেই সমাজবাদী পার্টি অখিলেশ যাদবের কটাক্ষ, ‘আমি এটা পছন্দ করছি যে, BJP ইতিমধ্যেই তাঁকে(মুখ্যমন্ত্রী) গোরক্ষপুরে পাঠিয়েছে। যোগীকে ওখানেই থাকতে হবে। ওখান থেকে এখানে আসার দরকার নেই।’

    অন্যদিকে, এদিন নয়ডা, দাদরি এবং জিওয়ার কেন্দ্রের প্রার্থী হিসাবে বর্তমান তিন বিধায়কেরই নাম ঘোষণা করেছে BJP। নয়ডায় পঙ্কজ সিং, দাদরি কেন্দ্রে তেজপাল সিং নাগর এবং জিওয়ার কেন্দ্র থেকে ধীরেন্দ্র সিং প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
  • Link to this news (এই সময়)