• কোভিড ভ্যাকসিন নেওয়ার পর ছাত্রের মৃত্যুতে চাঞ্চল্য
    এই সময় | ১৫ জানুয়ারি ২০২২
  • এই সময় ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হাত থেকে রেহাই পেতে সরকারি নির্দেশে স্কুলগুলিতে নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের মধ্যে চলছে ভ্যাক্সিনেশন প্রক্রিয়া। সেই Covid 19 vaccine নেওয়ার পর পরই দশম শ্রেণির এক ছাত্রের মৃত্যুতে চাঞ্চল্য। পূর্ব বর্ধমানের কালনায় ঘটেছে ঘটনাটি।

    জানা গিয়েছে, মৃত ছাত্রের নাম ইউসুফ মুন্সি (১৬)। পূর্ব বর্ধমান জেলার কালনার সমুদ্রগড় পঞ্চায়েতের বনপুকুরের বাসিন্দা ইউসুফ স্থানীয় হাই মাদ্রাসার দশম শ্রেণির ছাত্র ছিল। গত ৬ জানুয়ারি হাই মাদ্রাসা থেকেই সে কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে অসুস্থ হয়ে পড়ে বলে অভিযোগ। কয়েকদিন ধরে চিকিৎসা চলার পর শুক্রবারই মৃত্যুর কোলে ঢলে পড়ে দশম শ্রেণির এই ছাত্রটি। তার পরিবারের অভিযোগ, কোভিড ভ্যাক্সিন নেওয়ার পরই অসুস্থ হয়ে পড়ে ইউসুফ। সেই অসুস্থতা থেকেই তার মৃত্যু হয়েছে।

    চলতি মাসের ৬ তারিখ অন্যান্য সহপাঠীদের সঙ্গে হাই মাদ্রাসা থেকেই ভ্যাকসিন নেয় ইউসুফ মুন্সি। সেই রাত থেকেই শারীরিক অসুস্থতা বোধ করে ইউসুফ। পেটে ব্যথা শুরু হয় এবং শরীর দুর্বল হয়ে পড়ে। ঝুঁকি না নিয়ে ইউসুফের পরিবার তড়িঘড়ি তাকে কালনা মহকুমা হাসপাতাল ভর্তি করায়। সেখানে অবস্থার উন্নতি না হওয়ায় ইউসুফকে কালনা মহকুমা হাসপাতাল থেকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করা হয়। সেখানে চিকিৎসায় কিছুটা সুস্থ হলে বাড়ি ফিরে আসে ইউসুফ। কিন্তু এদিন সকালে ফের ইউসুফের শারীরিক অবস্থার অবনতি হয়। তারপর তাঁকে কালনা মহকুমা হাসপাতালে নিয়ে গেলে সেখানকার চিকিৎসকরা ইউসুফকে মৃত বলে ঘোষণা করেন।

    গোটা ঘটনায় কোভিড ভ্যাকসিনকে দায়ী করছে ইউসুফের পরিবার। তাঁদের দাবি, কোভিড ভ্যাকসিন না নিলে এরকম ঘটনা ঘটত না। বেঁচে থাকত ইউসুফ। যদিও একথা মানতে নারাজ কালনা মহকুমা হাসপাতালের সুপার অরূপ রতন করণ। তাঁর মতে, দেশজুড়ে যেভাবে ভ্যাক্সিনেশন চলছে তাতে ভ্যাক্সিনেশনের কারণে সম্ভবত এই মৃত্যু নয়। ইউসুফের দেহের ময়নাতদন্ত করলেই তার মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলেও তিনি জানিয়েছেন।

    উল্লেখ্য, গত ৬ জানুয়ারি ইউসুফ যে মাদ্রাসা থেকে কোভিড ভ্যাকসিন নিয়েছে, তার সহপাঠী সহ সেই মাদ্রাসার নবম থেকে দ্বাদশ শ্রেণির অন্যান্য ছাত্ররাও একইসঙ্গে ভ্যাকসিন নিয়েছিল। কিন্তু, এখনও পর্যন্ত ওই ভ্যাকসিন নেওয়ার জন্য কারও কোনও অসুস্থতার খবর মেলেনি। ফলে আদৌ কোভিড ভ্যাকসিন নেওয়ার জন্য ইউসুফ অসুস্থ হয়েছে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। তবে ইউসুফের অকাল-মৃত্যুতে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে কালনার বনপুকুর এলাকায়।
  • Link to this news (এই সময়)