• মেঘে ঢাকা আকাশ! দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, কেমন থাকবে কলকাতার আবহাওয়ায়
    প্রতিদিন | ২০ আগস্ট ২০২৪
  • নিরুফা খাতুন: ক্যালেন্ডারের পাতা থেকে শ্রাবণ বিদায় নিয়েছে। কিন্তু রয়ে গিয়েছে বর্ষার রেশ। সেইসঙ্গে নিম্নচাপের ভ্রূকুটি। মঙ্গলবার সকাল থেকে আকাশের মুখ ভার। মেঘ জমেছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। উপকূলীয় জেলাগুলিতে ঝড়বৃষ্টি হওয়ায় সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে মৎস্যজীবীদের উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। তবে কলকাতায় এর মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই পূর্বাভাস হাওয়া অফিসের।

    আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office)পূর্বাভাস অনুযায়ী, বাংলাতেই সক্রিয় মৌসুমী অক্ষরেখা। তা বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত হয়েছে। মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমের জেলাগুলিতে বাড়বে বৃষ্টিপাতের (Rain) পরিমাণ। ঘণ্টায় ৫৫ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। এছাড়া নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা। তাই মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

    মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির (Heavy Rain) সতর্কতা রয়েছে মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায়। এছাড়া পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টি হবে। বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। বুধবারও ভারী বৃষ্টির সতর্কতা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতে। পশ্চিমের দিকের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সর্তকতা। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং নদিয়া জেলাতে।

    উত্তরবঙ্গে North Bengal) সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার। জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। তবে এই মুহূর্তে কলকাতায় (Kolkata) ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। নিম্নচাপের প্রভাবে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেন্টিগ্রেড। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৫ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২.৪ মিলিমিটার।
  • Link to this news (প্রতিদিন)