• সরকারি পুজো অনুদান নেব না, আরজি কর কাণ্ডের প্রতিবাদে ফের নজির হুগলির ক্লাবে
    হিন্দুস্তান টাইমস | ২০ আগস্ট ২০২৪
  • সামনেই দুর্গাপুজো। তার প্রস্তুতি চলছে বিভিন্ন জায়গায়। কিন্তু তার মাঝেই আরজি কর কাণ্ড কার্যত নাড়িয়ে দিয়েছে গোটা দেশকে। এদিকে আরজি করে চিকিৎসক খুনের প্রতিবাদে ইতিমধ্যেই একাধিক পুজো কমিটি তাদের মতো করে সরকারি পুজো অনুদান প্রত্যাখান করার সিদ্ধান্ত নিয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হল উত্তরপাড়ার জয়কৃষ্ণ স্ট্রিটের আপনাদের দুর্গাপুজো। 

    ৮০ বছরের পুরনো এই পুজো। সেই পুজো এবার জানিয়ে দিয়েছে  তারা সরকারি পুজো অনুদান নেবে না। এর আগে উত্তরপাড়ার শক্তি সংঘ জানিয়ে দিয়েছিল তারা পুজো অনুদান নেবে না। এবার জয়কৃষ্ণ স্ট্রিটের অপর এক পুজো কমিটি জানিয়ে দিল তারা সরকারি অনুদান নেবে না। আরজি কর কাণ্ডের প্রতিবাদে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। 

    এমনকী সরকারি অনুদান না নেওয়ার জেরে তাদের পুজোর জাঁকজমকে কিছুটা ভাটা পড়তে পারে। তবে তারা সেটাও মানতে রাজি। 

    এদিকে ওই পুজো কমিটির সদস্যরা সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে তারা সরকারি অনুদান নেবে না। কারণ আরজি কর কাণ্ডের প্রতিবাদের রাস্তা হিসাবে তারা পুজোর অনুদান নিতে চাইছে না। 

    এদিকে এর আগেও রাজ্যের একাধিক পুজো কমিটি আরজি কর কাণ্ডের প্রতিবাদে সরকারি পুজো অনুদান নিতে চায়নি। কার্যত এটাই তাদের প্রতিবাদের অঙ্গ। আর এবার উত্তরপাড়ার অপর এক পুজো কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। 

    এবার ক্লাবগুলিকে পুজোর অনুদান একলাফে ১৫ হাজার টাকা করে বাড়িয়ে দেওয়া হয়েছে। এবার পুজোর অনুদান করা হয়েছে ৮৫ হাজার টাকা। এমনকী বিদ্যুতের ছাড়ও ৬৬ শতাংশ থেকে বৃদ্ধি করে ৭৫ শতাংশ করে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে প্রশ্ন উঠছে এই যে বিপুল টাকা সেটা কোথা থেকে আসছে? এমনকী বছর বছর এই পুজোর অনুদান লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আগামী বছর এই পুজোর অনুদান ১ লাখ টাকা করে দেওয়া হবে বলেও জানিয়েছেন খোদ মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

    সৌরভ দত্ত নামে এক ব্যক্তি ফের এনিয়ে জনস্বার্থ  মামলা করেছেন। এর আগেও তিনি এই অনুদান সম্পর্কিত বিষয় নিয়ে মামলা করেছিলেন হাইকোর্টে। এবারও তিনি সেই মামলায় নতুন করে আবেদন করলেন। মূলত যেটা বলা হচ্ছে যে নিরপেক্ষ তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্ত করে দেখতে হবে। এই বিপুল পরিমাণ অনুদানের টাকা কোথা থেকে আসছে তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে এই মামলায়। মূলত এই যে বিপুল পরিমাণ টাকা তার উৎস কী সেটা জানতে চাওয়া হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)