• নির্জন ক্লাসরুমে কেউ টেনে নিয়ে গেলে….কলেজের নিরাপত্তা বৃদ্ধিতে এবার চিঠি
    হিন্দুস্তান টাইমস | ২০ আগস্ট ২০২৪
  • আরজি করের ঘটনা কার্যত নাড়়িয়ে দিয়েছে গোটা বিশ্বকে। বাংলায় হাসপাতালের ভেতর কোনও মহিলা চিকিৎসককে এভাবে ধর্ষণ করে খুন করা হবে এটা মানতে পারছেন না কেউ। তবে আরজি করের ঘটনার জেরে এবার বাংলার কলেজগুলিতে নিরাপত্তা ঠিকঠাক রয়েছে কি না সেটা দেখার কথা বলা হয়েছে। কারণ অনেকেই কিছুটা আগে কলেজে চলে আসেন। তখন নির্জন থাকে কলেজ চত্বর। সেক্ষেত্রে বাংলার কলেজে যাতে ছাত্রীদের নিরাপত্তা যথাযথ থাকে সেটা দেখার কথা বলা হচ্ছে। 

    নিখিল বঙ্গ অধ্যক্ষ পরিষদ সোমবার সমস্ত কলেজের প্রিন্সিপালদের কাছে এনিয়ে চিঠি পাঠিয়েছেন। কলেজে ছাত্রীদের নিরাপত্তা যাতে যথাযথ থাকে সেটা দেখার ব্যাপারে বলা হয়েছে। 

    যে সমস্ত নির্দেশিকা দেওয়া হয়েছে তার মধ্যে অন্যতম হল সিসি ক্যামেরা বসানো, সেটা যথাযথভাবে নজরদারি করা, ক্লাস শেষ হলেই ক্লাস রুমগুলিতে তালা দেওয়া। অকারণে যাতে ছাত্রছাত্রীরা এদিক ওদিক না ঘোরে সেব্যাপারে অনুরোধ কর হয়েছে। 

    সংগঠনের সভাপতি তথা আচার্য জগদীশচন্দ্র বসু কলেজের অধ্য়ক্ষ পূর্ণচন্দ্র মাইতি এই চিঠি দিয়েছেন। সেই সঙ্গেই বলা হয়েছে কলেজে যে নিরাপত্তারক্ষীরা রয়েছেন তার মধ্যে মহিলা ও পুরুষদের অনুপাত যথাযথ রাখার ব্যাপারে বলা হয়েছে। মূলত কলেজ শেষ হওয়ার পরে সন্ধ্যা নেমে আসলে একাধিক নির্জন ঘর থাকে। সেখানে কেউ যদি ছাত্রীকে ভুল বুঝিয়ে টেনে নিয়ে যায় তবে বড় বিপদ হতে পারে। সেকারণে ছাত্রীদের আত্মরক্ষার কৌশল শেখার উপরেও জোর দেওয়ার ব্যাপারে বলা হয়েছে। রাজ্যের একাধিক কলেজে সিসি ক্যামেরা আগে থেকেই বসানো আছে। তার নজরদারি আরও বৃদ্ধির ব্যাপারে বলা হয়েছে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)