• আরজি কর-এ ভাঙচুরের ঘটনায় সাসপেন্ড কলকাতা পুলিশের ৩ পদস্থ অফিসার
    হিন্দুস্তান টাইমস | ২১ আগস্ট ২০২৪
  • মেয়েদের ‘রাত দখলের’ রাতে যখন সারা শহর জুড়ে প্রতিবাদ তুঙ্গে, তখনই একদল দুষ্কৃতী আরজি কর হাসপাতালে ঢুকে পড়ে কার্যত তাণ্ডব চালায়। সেই ঘটনা নিয়ে এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কণ্ঠে শোনা গিয়েছে ভর্ৎসনার সুর। এরপরই খবর, কলকাতা পুলিশ তার তিন অফিসারকে সাসপেন্ড করেছে আরজি কর-এর ভাঙচুরের ঘটনায় কর্তব্যে গাফিলতির দায়ে। সূত্রের দাবি, ওই অফিসারদের বিরুদ্ধে চলবে বিচারবিভাগীয় তদন্ত।

    আর জি কর-এ  মধ্যরাতে দুষ্কৃতী তাণ্ডবের ঘটনায় সাসপেন্ড হলেন কলকাতা পুলিশের দুই অ্যাসিসটেন্ট কমিশনার ও এক ইনস্পেক্টর পদমর্যাদার অফিসার। উল্লেখ্য, এর আগে, কলকাতার তাবড় মেডিক্যাল কলেজ, আরজি কর-এর অন্দরে এক তরুণী চিকিৎসকের মৃত্যু ঘিরে বহু প্রশ্ন উঠছে। ঘটনায় ধর্ষণ ও খুনের অভিযোগ রয়েছে। ইতিমধ্যেই সেই ঘটনায় কলকাতা পুলিশ একজনকে গ্রেফতার করে। তবে তারপর ওঠে নানান প্রশ্ন। শহর উত্তাল হয় ‘উই ওয়ান্ট জাস্টিস’ এর স্লোগানে। কলকাতা হাইকোর্টের নির্দেশে মামলার তদন্তভার যায় সিবিআইয়ের হাতে। এদিকে, সুপ্রিম কোর্টে এদিন আরজি কর মামলা ওঠে। এই মামলা নিয়ে বক্তব্য রাখতে গিয়ে দেশের প্রধান বিচারপতি কার্যত ভর্ৎসনা করেই কলকাতা পুলিশকে উদ্দেশ্য করে বলেন,' ১৫ অগস্ট এতজন লোক ঢুকে হাসপাতালে ভাঙচুর করে গেল, পুলিশ কী করছিল? পুলিশ কেন পদক্ষেপ করেনি? পুলিশ কি হাসপাতালে ভাঙচুর করার অনুমতি দিচ্ছিল?' শহরের বুকে হাসপাতালে এভাবে ভাঙচুর নিয়ে সলিসিটার জেনারেল তুষার মেহতা ও প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় দুজনেই উদ্বেগ প্রকাশ করেন।

     প্রসঙ্গত, এই আরজি কর হাসপাতালের অন্দরেই ভাঙচুরের রাতের কয়েক দিন আগে, তরুণী চিকিৎসকের মৃতদেহ উদ্ধার হয়। ওই মৃত্যু ধর্ষণ ও খুন বলে অভিযোগ। যার প্রতিবাদেই সেদিনের রাতে মেয়েরা শহর জুড়ে ‘রাত দখল’ করার ডাক দিয়ে প্রতিবাদে সরব হন। সেই প্রতিবাদ মিছিল ঘিরে শহর যখন ভিড়ে ঠাসা, তখনই আরজি কর হাসপাতালে ভাঙচুর হয়। মৃত্যু তদন্ত চলাকলীন এই ভাঙচুর ঘিরে নানান  প্রশ্ন ওঠে। কলকাতা পুলিশ, তার পোস্টে জানায়, ৫ থেকে ৭ হাজার জন সেদিন হামলা করেছিল। ঘটনার জেরে একাধিকজন গ্রেফতার হয়েছে বলে খবর।

    আরজি কর-এ সেদিনের রাতে হামলার ঘটনায় এখনও পর্যন্ত ৩৭ জন গ্রেফতার হয়েছে বলে খবর। ঘটনার পরদিনই সন্দেহভাজনদের ছবি প্রকাশ করে তাদের সন্ধান চেয়ে পোস্ট করে কলকাতা পুলিশ। ভাঙচুরের ঘটনায় বিশেষ তদন্তকারী সিটও গঠন করেছে লালবাজার। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)