• স্বাধীনতা দিবস ও রাখি বন্ধন উৎসব আয়োজনে নজর কাড়ল এগরার ক্লাব
    বর্তমান | ২১ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, কাঁথি: সম্প্রতি ৭৮তম স্বাধীনতা দিবস নানা অনুষ্ঠান ও কর্মসূচির মধ্যে দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালন করল এগরা শহরের ৪ নম্বর ওয়ার্ডের অলুয়াঁ জাগরণ সঙ্ঘ। জাগরণ সঙ্ঘ এগরার অন্যতম ক্লাব হিসেবে পরিচিত। তবে সঙ্ঘের সেরা আয়োজন মা মনসার পুজো। ৭৭ বছরের প্রাচীন এই সঙ্ঘ বার্ষিক মনসা পুজোর আয়োজন জাঁকজমকভাবে করে। পাশাপাশি ‘সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে’-এই বার্তাকে সামনে রেখে তারা নানা সামাজিক কর্মকাণ্ডে যুক্ত। গত ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য ও সুসজ্জিত শোভাযাত্রা এগরা শহর পরিক্রমা করে। এলাকার চারশো মানুষকে লিচুগাছের চারা বিতরণ করা হয়। অলুয়াঁ ব্রহ্মময়ী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ভোজে আপ্যায়িত করা হয়। শতাধিক ছাত্রছাত্রীকে শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়েছে। ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। 

    সঙ্ঘের কর্মকর্তারা বলেন, সঙ্ঘের উদ্যোগে ও বিভিন্ন সহৃদয় ব্যক্তির আর্থিক সহযোগিতায় নতুন মনসা মন্দির নির্মিত হয়েছে। পাশাপাশি নতুন শিবমন্দির তৈরির কাজও চলছে জোরকদমে। তাঁদের কথায়, ‘জীবসেবাই শিবসেবা’-বরাবর এই আপ্তবাক্যকে সামনে রেখে এগিয়ে চলেছে সঙ্ঘ। ভিক্ষুক, দিব্যাঙ্গ কিংবা বৃদ্ধাশ্রমের আবাসিকদের হাত দিয়ে বিভিন্ন বছরে মনসা পুজোর উদ্বোধন করানো হয়। এছাড়া দুর্গোৎসবের সময় দর্শনার্থীদের জন্য জলদান শিবিরের আয়োজন করা হয়। বিভিন্ন সময়ে দুঃস্থ রোগীদের চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দেয় সঙ্ঘ। ব্যাটারিচালিত গাড়ি, ট্রাই সাইকেল, হুইল চেয়ার, শ্রবণযন্ত্র প্রভৃতি বিনামূল্যে দিব্যাঙ্গদের বিতরণ করা হয়। অনাথ আশ্রমের আবাসিক, বৃদ্ধাশ্রমের আবাসিক বৃদ্ধাদেরও পাশে থাকে সঙ্ঘ। এছাড়া বিনামূল্যে চক্ষুছানি পরীক্ষা শিবির ও অপারেশনের ব্যবস্থা, মেডিক্যাল ক্যাম্প, রক্তদান শিবির প্রভৃতির আয়োজন করা হয়। যশ, উমপুন ঘূর্ণিঝড়ের সময় সঙ্ঘের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত মানুষদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। করোনা-পরিস্থিতিতেও বহু মানুষকে ত্রাণসামগ্রী বিতরণ করেছে সঙ্ঘ। 

    এদিকে ১৯ আগস্ট সঙ্ঘের উদ্যোগে রাখিবন্ধন উৎসব যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। এই উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন এলাকা পরিক্রমা করে। শোভাযাত্রায় বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী সহ অনেকেই শামিল হন। শোভাযাত্রার সঙ্গে সঙ্গে পথনাটিকা ও সঙ্গীত পরিবেশিত হয়। নানা দেশাত্মবোধক গানে রীতিমতো জমজমাট হয়ে ওঠে সঙ্ঘের উদ্যোগে রাখিবন্ধন উৎসব। সঙ্ঘের তরফে পথচলতি দু’হাজার মানুষের হাতে রাখি পরানো হয়। সঙ্ঘের এই আয়োজন শহরের মানুষের বিশেষ প্রশংসা কুড়িয়েছে।
  • Link to this news (বর্তমান)