• নিলামে অসমের সিটিসি’র দামের তুলনায় বহু পিছিয়ে উত্তরবঙ্গের চা
    বর্তমান | ২১ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: দামের নিরিখে অসম চায়ের ধারে কাছেও আসতে পারছে না উত্তরবঙ্গের চা। কলকাতা ও গুয়াহাটিতে নিলামে যখন গতবারের তুলনায় এবার অসম চায়ের দাম বেড়েছে ৫২ টাকা ও ৪৪ টাকা, সেখানে শিলিগুড়িতে উত্তরবঙ্গের চায়ের কেজি প্রতি দাম বেড়েছে মাত্র ২৬ টাকা। এতেই উত্তরের চা শিল্পে অশনিসঙ্কেত দেখছেন বাগান মালিকরা।  

    পরিসংখ্যান বলছে, কলকাতা নিলাম কেন্দ্রে ৩৩ নম্বর নিলাম পর্যন্ত সিটিসি চা (যা মূলত অসমের চা) বিক্রি হয়েছে ২৬.৬৭ মিলিয়ন কেজি। যার গড় দাম ছিল ২৭৭ টাকা কেজি। গত বছর এসময় কলকাতা নিলাম কেন্দ্রে সিটিসি চা বিক্রি হয়েছিল ৩২.২৮ মিলিয়ন কেজি। যার প্রতি কেজি গড়ে দাম ছিল ২২৫ টাকা। অর্থাৎ এবার দাম বেড়েছে কেজিতে ৫২ টাকা। অন্যদিকে, গুয়াহাটি নিলাম কেন্দ্রে ৩৩ নম্বর নিলাম পর্যন্ত চা বিক্রি হয়েছে ৫২.৯২ মিলিয়ন কেজি। যার দাম ছিল ২৫১ টাকা কেজি। গত বছর একই সময়ে ওই নিলাম কেন্দ্রে চা বিক্রি হয় ৪৮.২৫ কেজি, যার দাম ছিল ২০৭ টাকা কেজি। অর্থাৎ কেজিতে অসম চায়ের দাম বেড়েছে ৪৪ টাকা। সেখানে খুবই খারাপ অবস্থা উত্তরবঙ্গের চায়ের। শিলিগুড়িতে ৩৩ নম্বর নিলাম পর্যন্ত চা বিক্রি হয়েছে ৪২.৯৯ মিলিয়ন কেজি। যার গড় দাম ছিল ২০৩ টাকা। গত বছর একই সময়ে এই নিলাম কেন্দ্রে চা বিক্রি হয়েছিল ৫১.০৯ মিলিয়ন কেজি। যার দাম ছিল ১৭৭ টাকা কেজি। অর্থাৎ কেজি প্রতি দাম বেড়েছে মাত্র ২৬ টাকা।

    ইন্ডিয়ান টি প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশনের অ্যাডিশনাল ভাইস চেয়ারম্যান লক্ষ্মীনারায়ণ গুপ্তা বলেন, একমাত্র দার্জিলিংয়ের অর্থোডক্স চা বাদ দিলে অসমের চায়ের সঙ্গে আমরা কিছুতেই পেরে উঠছি না। এমনিতেই এবার এখনও পর্যন্ত ৩৫-৪০ শতাংশ উৎপাদন কম। তার উপর দাম মিলছে না। খুবই সঙ্কটজনক পরিস্থিতি।

    জলপাইগুড়ি ক্ষুদ্র চা চাষি সংগঠনের সাধারণ সম্পাদক বিজয়গোপাল চক্রবর্তী বলেন, এটা সত্যিই আশঙ্কার যে কলকাতা ও গুয়াহাটি নিলাম কেন্দ্রে সিটিসি চা যা মূলত অসমের চা, কেজিতে দাম বেড়েছে ৫২ টাকা, ৪৪ টাকা, সেখানে শিলিগুড়ি নিলাম কেন্দ্রে উত্তরবঙ্গের চায়ের দাম বেড়েছে মাত্র ২৬ টাকা। এই সঙ্কট শুধু বড় চা বাগানের নয়, ক্ষুদ্র চা চাষিদেরও। কারণ, উত্তরবঙ্গে এখন যে মোট চা উৎপাদন হয়, তার ৬৪ শতাংশ দেয় ক্ষুদ্র চা বাগান। ২২৬টি বটলিফ ফ্যাক্টরি আছে উত্তরবঙ্গে। যারা ক্ষুদ্র চা বাগানের কাছ থেকে পাতা কিনে চা তৈরি করে। বিজয়গোপালের দাবি, শুধু চায়ের দামের নিরিখে নয়, কাঁচা চা পাতার দামেও অসমের কাছে ক্রমেই পিছিয়ে পড়ছে উত্তরবঙ্গ। এখন অসমে ছোট চা বাগানের কাঁচা পাতা বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি। সেখানে উত্তরবঙ্গে পাতা বিক্রি করতে হচ্ছে ২৮ টাকায়।
  • Link to this news (বর্তমান)