• অল্প বৃষ্টিতেই বারাকপুরে জমছে জল, নীলগঞ্জ পর্যন্ত নতুন নিকাশির পরিকল্পনা
    বর্তমান | ২১ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: একটু বৃষ্টিতেই বারাকপুর শহর জলে ভেসে যাচ্ছে। নোনা চন্দনপুকুর, জাফরপুর, রবীন্দ্রপল্লি, মোহনপুর, শিউলি এলাকা জলের তলায় চলে যাচ্ছে। মূলত কল্যাণী এক্সপ্রেসওয়ে উঁচু হয়ে যাবার জন্য বারাকপুরের শহরের জল বের হতে পারছে না। তাই নতুন করে একটি নিকাশি ড্রেন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। ড্রেনটি বারাকপুর ওয়্যারলেস মোড় থেকে নোয়াইখাল বা নীলগঞ্জ খাল অব্দি যাবে। চার কিলোমিটার দীর্ঘ এই খালটি তৈরি করবে কেএমডিএ। পরিকল্পনা মোটামুটি চূড়ান্ত। এজন্য বারাকপুর বারাসাত রোডের ধার থেকে দখলদারদের উচ্ছেদ করা দরকার। ইতিমধ্যে একদফা উচ্ছেদ করা হলেও পুনরায় অনেক এলাকা দখল হয়ে গিয়েছে। ওই দখলদাররা বাঁশ-টিন দিয়ে যেমন কাঁচা দোকান করেছেন, তেমনই পাকা বাড়িও বানিয়েছেন।

    জানা গিয়েছে, ওয়্যারলেস মোড়ের কাছেই রয়েছে নিউ সোনাই খাল। কিন্তু সেই খালের বর্তমান যে অবস্থা, তাতে পুরো সংস্কার না করলে, সেটি জল ধারণ করতে পারবে না। সেই খাল প্রায় দখল হয়ে গিয়েছে বলে এলাকার মানুষের অভিযোগ। তাই সোজা নীলগঞ্জ বা নোয়াই খাল পর্যন্ত বড় নিকাশি নালা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। 

    এ ব্যাপারে বারাকপুর পুরসভার চেয়ারম্যান উত্তম দাস জানান, একটু জোরে বৃষ্টি হলেই আমরা চিন্তায় পড়ে যাচ্ছি। জল বের হচ্ছে না। কিছুদিন আগে সাংসদ, বিধায়ক সহ সেচ, পূর্তদপ্তর, হাইওয়ে ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং কেএমডিএর ইঞ্জিনিয়াররা যৌথভাবে পরিদর্শন করে একটি বড় ড্রেন তৈরির সিদ্ধান্ত নিয়েছেন। প্রস্তাবিত ড্রেনের কিছু কিছু জায়গায় দখলদার আছে। কিছু সরানো হয়েছে, ভবিষ্যতে বাকিটা সরিয়ে দেওয়া হবে। এলাকার মানুষের জন্যই ড্রেন দরকার। ওই ড্রেন তৈরি হয়ে গেলে বারাকপুরের বিস্তীর্ণ এলাকার মানুষ ওই জল জমার হাত থেকে রক্ষা পাবে।
  • Link to this news (বর্তমান)