• আর জি কর কাণ্ড: কলকাতা হাইকোর্টে পিছিয়ে গেল একাধিক মামলার শুনানি
    বর্তমান | ২১ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। সেই কারণে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া ১৪টি জনস্বার্থ মামলার শুনানি পিছিয়ে গেল। আদালত সূত্রে খবর, আগামী ৪ সেপ্টেম্বর ওই মামলাগুলির পরবর্তী শুনানি হবে।

    আজ, বুধবার আর জি কর-এর ঘটনা নিয়ে রাজ্য সরকার এবং সিবিআইয়ের রিপোর্ট জমা দেওয়ার কথা ছিল কলকাতা হাইকোর্টে। সূত্রের খবর, রাজ্যের তরফে জানানো হয় ওই রিপোর্ট তৈরি হয়ে গিয়েছে। কিন্তু সেই রিপোর্ট এখনই জমা দিতে নিষেধ করেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। এছাড়া জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি নিয়ে চিকিৎসক কুণাল সাহার দায়ের করা মামলা নিয়েও এখনও পর্যন্ত কোনও নির্দেশ দেয়নি আদালত। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এই প্রসঙ্গে আমরা আগেই চিকিৎসকদের অনুরোধ করেছি। সুপ্রিম কোর্টও একটি সদর্থক নির্দেশ দিয়েছে। ফলে এ ব্যাপারে আমাদের এখন আর কিছু বলার নেই।

    অন্যদিকে, আর জি করে তরুণী চিকিৎসককে খুন ও ধর্ষণের তদন্ত চলার মাঝেই আর জি করে আর্থিক তছরূপ নিয়ে নতুন করে সিট গঠন করেছে রাজ্য। একটি নতুন মামলাও দায়ের করা হয়েছে। আগামী ৪ সেপ্টেম্বর সেই মামলাটির শুনানি হবে বলেও জানিয়েছে আদালত। পাশাপাশি, মৃতার ছবি বিভিন্ন সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া নিয়ে এদিন উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। যদিও মামলাকারীদের দাবি, যে সমস্ত অ্যাকাউন্ট থেকে ওই সব ছবি ছড়িয়ে পড়েছে, সেই অ্যাকাউন্টগুলি নকল কিনা তা খতিয়ে দেখার দায়িত্ব কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার।

    উল্লেখ্য, গত ৯ আগস্ট আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩১ বছর বয়সি এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়। এর পরই ছড়িয়ে পড়ে আন্দোলন। বিচারের দাবিতে এবং দোষীদের শাস্তির দাবিতে পথে নামেন চিকিৎসক থেকে সাধারণ মানুষ। এই ঘটনার তদন্তে নেমে অভিযুক্ত সঞ্জয় রায় নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিস। পেশায় তিনি একজন সিভিক ভলান্টিয়ার। মামলাটি কলকাতা হাইকোর্টে গেলে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দেন।
  • Link to this news (বর্তমান)