• 'ঋতুস্রাব হয়েছিল,তাও…', পরীক্ষার্থীর অন্তর্বাস খুলিয়ে টর্চ জ্বেলে চেকিং গাইঘাটায়
    হিন্দুস্তান টাইমস | ২১ আগস্ট ২০২৪
  • পরীক্ষায় নকল আটকাতে অনেক ক্ষেত্রে পরীক্ষার্থীদের শরীর হাতরে, এমনকী পোশাকের ভিতরেও চেক করা হয়। এই নিয়ে আবার বহু বিতর্কও হয়। এবার এই ধরনের বিতর্কেরই সাক্ষী থাকল গাইঘটা। রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার উত্তর ২৪ পরগনার গাইঘাটার ঠাকুরনগর উচ্চ বিদ্যালয়ে ঘটনাটি ঘটেছে। সেই বিদ্যালয়ে চারটি কলেজের D.El.Ed-র পার্ট ওয়ান পরীক্ষা চলছে। সেই পরীক্ষায় যাতে পরীক্ষার্থীরা কোনও ধরনের 'চিট' নিয়ে পরীক্ষাকেন্দ্রে না ঢোকে, তা নিশ্চিত করতে চেকিংয়ে কড়াকড়ি আছে। তবে অভিযোগ, মঙ্গলবার নাকি চেকিংয়ের নামে হেনস্থা করা হয় মহিলা পরীক্ষার্থীদের।

    অভিযোগ, পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে চেকিং হয় পরীক্ষার্থীদের। সেখানে মহিলা পরীক্ষার্থীদের অন্তর্বাস খুলিয়ে চেকিং করা হয়। এর আগে সোমবারও নাকি পরীক্ষার্থী রঅন্তর্বাস খুলিয়ে চেকিং হয়েছিল পরী্ষার হলে ঢোকার আগে। তা নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় স্কুল কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছিল। তবে মঙ্গলবার ফের একবার সেই ঘটনা ঘটে। তারপরই স্কুলের গেট আটকে বিক্ষোভ দেখান পরীক্ষার্থীরা। ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি বোর্ডের সেন্টার ইনচার্জের কাছে শ্লীলতাহানির অভিযোগ করে চিঠি দিয়েছেন পরীক্ষার্থীরা।

    অভিযোগ, যাদের এভাবে অন্তর্বাস খুলে চেকিং করা হয়, তাদের মধ্যে একজনের ঋতুস্রাব হয়েছে। এই আবহে ক্ষুব্ধ পরীক্ষার্থীদের বক্তব্য, অন্তর্বাস খুলে টর্চ জ্বালিয়ে চেকিং করা হয়। এই বিষয়ে টিভি৯ বাংলাকে নাকি এক পরীক্ষার্থী বলেন, 'এক পরীক্ষার্থীর ঋতুস্রাব হয়েছে। তারপরও এমনভাবে তল্লাশি চালানো হয়। বিষয়টি জানানোর পর স্কুলের প্রধান শিক্ষক বলেছিলেন, এটা আর হবে না। তারপরও এদিন অন্তর্বাস খুলে টর্চের আলো জ্বেলে দেখা হয়।' এদিকে এই ঘটনায় পরীক্ষার্থীদের অভিভাবকরাও আপত্তি জানিয়েছেন। এই আবহে ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি বোর্ডের সেন্টার ইনচার্জের কাছে আবেদন জানানো হয়, যাতে এই ধরনের ঘটনা ভবিষ্যতে আর না ঘটে।

    এদিকে এবিষয়ে স্কুলের প্রধান শিক্ষক অজিতেশ বিশ্বাস বলেন, 'পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে পরীক্ষার্থীদের তল্লাশির দায়িত্ব প্রাথমিক শিক্ষা সংসদের। তারা সেই দায়িত্ব দিয়েছে এর প্রাইভেট এজেন্সিকে। এই আবহে এই চেকিংয়ের ক্ষেত্রে আমাদের কোনও বিষয় নয়। তবে অভিযোগ পাওয়ার পর আমি বলেছিলাম যাতে শালীনতা বজায় রেখে তল্লাশি করা হয়। পরীক্ষার্থীরা অভিযোগ করেছেন। সংশ্লিষ্ট দফতর খতিয়ে দেখবে।'
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)