• আরজি কর-কাণ্ডের মাঝেই ১৩% বোনাস বাড়ল সিভিকদের, ঘোষণা নবান্নের
    আজ তক | ২২ আগস্ট ২০২৪
  • কলকাতা ও রাজ্য পুলিশের সিভিক ভলান্টিয়ার এবং ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের জন্য পুজোর আগে সুখবর এল নবান্ন থেকে। বুধবার রাজ্য সরকার প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিভিক ভলান্টিয়ারদের পুজো বোনাস এবার ৬০০০ টাকা করা হয়েছে, যা গত বছরের তুলনায় ১৩ শতাংশ বা ৭০০ টাকা বেশি। এই সিদ্ধান্তে সিভিক ভলান্টিয়ারদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস দেখা দিয়েছে।

    আগে কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়াররা ৫৩০০ টাকা বোনাস পেতেন, আর জেলার সিভিক ভলান্টিয়াররা পেতেন মাত্র ২০০০ টাকা। এই ফারাক নিয়ে গত বছর পুজোর আগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কড়া সমালোচনা করেছিলেন। তিনি অভিযোগ করেন, রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের মধ্যে বোনাসের পরিমাণে বিশাল বৈষম্য রয়েছে, যা একেবারেই অগ্রহণযোগ্য। এই বৈষম্য নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে তিনি ক্ষোভ প্রকাশ করেছিলেন এবং সিভিক ভলান্টিয়ারদের সমান বোনাস দেওয়ার দাবি তুলেছিলেন।

    এই সমালোচনার প্রেক্ষিতে রাজ্য সরকার তৎক্ষণাৎ পদক্ষেপ নেয়। পুজোর আগে রাজ্য সরকার সব সিভিক ভলান্টিয়ারদের জন্য সমান হারে ৫৩০০ টাকা বোনাস দেওয়ার সিদ্ধান্ত নেয়। ফলে জেলার সিভিক ভলান্টিয়ারদের বোনাসের পরিমাণ বৃদ্ধি করা হয়। এ বছর সেই বোনাসের পরিমাণ আরও বাড়িয়ে ৬০০০ টাকা করা হয়েছে। এই সিদ্ধান্ত সিভিক ভলান্টিয়ারদের মধ্যে আনন্দের সঞ্চার করেছে।

    তবে, সম্প্রতি আরজি কর মেডিক্যাল কলেজের এক ঘটনায় সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। এই ঘটনায় ধৃত সঞ্জয় রায় কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার। যদিও এই ঘটনার সঙ্গে বোনাস বৃদ্ধির কোনো সম্পর্ক নেই, তবু এই ঘটনা সিভিক ভলান্টিয়ারদের একটি ছোট অংশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে।

    বোনাস বৃদ্ধির ঘোষণার পাশাপাশি, এই ঘটনার কারণে সিভিক ভলান্টিয়ারদের কর্মকাণ্ড ও ভূমিকার বিষয়ে আরও সচেতন হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে বলে মত বিশেষজ্ঞদের। তবে সার্বিকভাবে, পুজোর আগে এই বোনাস বৃদ্ধির সিদ্ধান্ত রাজ্য সরকারের একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে, যা সিভিক ভলান্টিয়ারদের মনোবল বাড়াবে এবং তাদের কাজের প্রতি আরও উৎসাহিত করবে।

     
  • Link to this news (আজ তক)