• পিঠে জ্বলন্ত রড ঢুকে মৃত্যু গর্ভবতী হাতির, তুমুল বিক্ষোভের জেরে গ্রেফতার ২
    ২৪ ঘন্টা | ২২ আগস্ট ২০২৪
  • সৌরভ চৌধুরী: হাতির গায়ে জলন্ত হুলার রড ঢুকিয়ে দেওয়ার ঘটনায় গ্রেফতার ২ হুলা পার্টির সদস্য। ঝাড়গ্রাম থানার লাউরিয়াদাম থেকে অজয় মাহাত ও দীপক মাহাতকে গ্রেফতার করল ঝাড়গ্রাম থানার পুলিস। গত ১৫ অগাস্ট ঝাড়গ্রাম রাজ কলেজে ঢুকে পড়ে কয়েকটি হাতি। হাতি তাড়াতে গিয়ে জলন্ত হুলা হাতির গায়ে ঢুকে যায়। ১৬ তারিখ সন্ধ্যা বেলায় হাতিটির মৃত্যু হয়। 

    হাতিমৃত্যু নিয়ে ঝড় ওঠে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ঝাড়গ্রামের সর্বত্র। বনপ্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদার দুর্নীতির বিরুদ্ধে সরব হয়ে বিক্ষোভ মিছিল শুরু হয়। অরন্য ভবনেও বিক্ষোভ দেখায়। তারপরেই মঙ্গলবার দুজনকে গ্রেফতার করে ঝাড়গ্রাম থানার পুলিস। বুধবার তাদের ঝাড়গ্রাম আদালতে তোলা হয়েছে। জামিন অযোগ্য ধারায় অভিযোগ দায়ের করেছে পুলিস।

    হাতি মৃত্যুর প্রতিবাদে বনপ্রতিমন্ত্রীর পদত্যাগের দাবিতে রবিবার মিছিলে নামে গ্রামবাসীরা। ঘটনায় ক্ষুব্ধ গ্রামবাসীরা রবিবার ঝাড়গ্রাম শহরে প্রতিবাদ মিছিল করে। বিকেল পাঁচটা নাগাদ ঝাড়গ্রামের নতুন বাসস্ট্যান্ড থেকে মিছিল করে হাতি মৃত্যুর প্রতিবাদ জানানো হয়। গ্রামবাসীদের বক্তব্য হাতি তাড়ানোর জন্য সরকার থেকে বনসহায়ক নিয়োগ করা হয়েছিল। অভিযোগ অভিজ্ঞ এলাকার লোকের বদলে বাইরে থেকে টাকার বিনিময়ে লোক নিয়োগ করে বনপ্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা। ফলে সম্প্রতি হাতি শহরে ঢুকলে অনভিজ্ঞ লোক দিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করে। সেই সময় এক হুলপার্টির সদস্য হাতির পিঠে জ্বলন্ত সলাকা ঢুকিয়ে দিলে আহত হাতিটির পরের দিন মৃত্যু হয়। এর পরেই ক্ষোভে ফেটে পড়ে এলাকার মানুষ।

    বৃহস্পতিবার ভোর রাতে পাঁচটি হাতি ঢুকে যায় শহরে। হামলায় মারা যান এক ব্যক্তি। এর পরেই ডাক পড়ে হুলা পার্টির। অগোছালো কাজের ফলে হাতিকে শহর থেকে বার করা সম্ভব হয়নি। একটি হাতিকে ঘুম পাড়ানি গুলি করে অন্যত্র সরানো হয়। এরই মধ্যে বিকেলে হুলা দলের এক সদস্য হাতির পিঠে রড ঢুকিয়ে দিলে উত্তেজনা ছড়ায়। পরেরদিন সন্ধ্যের পর হাতিটির চিকিৎসা শুরু হয়। গোপন জায়গায় তুলে নিয়ে যাওয়া হয় হাতিটিকে। হাতি মৃত্যুর পর বীরবাহার বিরুদ্ধে ক্ষোভ উগরে দেয় গ্রামবাসী। হাতি মৃত্যু ও মানুষের মৃত্যুর জন্য বীরবাহাকে দায়ী করছেন গ্রামবাসীরা। দোষী ব্যাক্তির শাস্তি দাবি করেন তারা। তারপরেই মঙ্গলবার দুজনকে গ্রেফতার করে ঝাড়গ্রাম থানার পুলিস। বুধবার তাদের ঝাড়গ্রাম আদালতে তোলা হয়েছে। 

     

  • Link to this news (২৪ ঘন্টা)