• বৃহস্পতিবার থেকেই আর জি করে কেন্দ্রীয় বাহিনী, সুপ্রিম নির্দেশের পর সিদ্ধান্ত
    প্রতিদিন | ২২ আগস্ট ২০২৪
  • ক্ষীরোদ ভট্টাচার্য: সুপ্রিম কোর্টের নির্দেশমতো বৃহস্পতিবার থেকে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নিরাপত্তার দায়িত্বে কেন্দ্রীয় বাহিনী। সূত্রের খবর, ২-৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী হাসপাতাল চত্বরে মোতায়েন করা হবে। হাসপাতালের ভিতরের নিরাপত্তা সামলাবে কেন্দ্রীয় বাহিনী। বাইরের নিরাপত্তার দায়িত্ব অবশ্য পুলিশের। সিআইএসএফের ডিআইজি ও হাসপাতাল কর্তৃপক্ষের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    বুধবার সকাল নটা নাগাদ সিআইএসএফের ডিআইজি হাসপাতালে পৌঁছে যান। সেখানে কলকাতা পুলিশের আধিকারিকদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন তিনি। হাসপাতালের নিরাপত্তা নিয়ে একাধিক বিষয় জানতে চান। এর পর সোজা হাসপাতালের প্ল্যাটিনাম জুবিলি ভবন অর্থাৎ প্রশাসনিক ভবনে ঢুকে যান তিনি। শেষ পাওয়া খবর অনুযায়ী, সেখানে কলকাতা পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হয়। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার থেকে হাসপাতালে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। সূত্রের খবর, ২-৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

    উল্লেখ্য, গত ৮ আগস্ট, আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নাইট ডিউটি করেন তরুণী চিকিৎসক। অভিযোগ, ওই হাসপাতালে তাঁকে ধর্ষণ করে খুন করা হয়। পরদিন সকালে সেমিনার হল থেকে তাঁর দেহ উদ্ধার হয়। সেই সময় প্রায় বিবস্ত্র ছিলেন তিনি। দেহে ছিল একাধিক ক্ষতচিহ্ন। এই ঘটনার প্রতিবাদে উত্তাল গোটা দেশ। ঘটনার প্রতিবাদে গত ১৪ আগস্ট কলকাতা-সহ গোটা রাজ্যজুড়ে ‘রাত দখল’ কর্মসূচি করেন মহিলারা।

    ওই রাতেই হাসপাতালে বেপরোয়া তাণ্ডব চলে। ‘বহিরাগত’দের তাণ্ডবে হাসপাতালের ওষুধের স্টোর রুম-সহ একাধিক জায়গা লণ্ডভণ্ড হয়ে যায়। এই ঘটনায় জখম হন আন্দোলনকারী চিকিৎসকরাও। তাঁদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। হাসপাতালের নিরাপত্তায় তাই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। সেই অনুযায়ী লক্ষ্মীবার থেকে হাসপাতালে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।
  • Link to this news (প্রতিদিন)