• ক্রমশ স্বাভাবিক হচ্ছে আউটডোর পরিষেবা, কমছে রোগীদের দুর্ভোগ
    বর্তমান | ২২ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, রায়গঞ্জ: গত কয়েকদিন জুনিয়র ডাক্তারদের কর্মবিরতিতে পরিষেবা কার্যত অচল হয়ে পড়েছিল। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রায়গঞ্জ মেডিক্যালের আউটডোর পরিষেবা। জুনিয়র ডাক্তাররা আন্দোলন চালিয়ে গেলেও সিনিয়ররা রোগীদের দেখছেন আউটডোরে। 

    বুধবার দেখা গেল রোগীদের লম্বা লাইন টিকিট কাউন্টারে। পরিষেবা পেয়ে খুশি রোগী ও পরিজনরা। এদিন সকাল থেকেই ভিড় বাড়তে থাকে মেডিসিন, শিশু, চক্ষু, চর্ম সহ বেশ কয়েকটি বিভাগে। বিশেষ করে শিশু ও মেডিসিন বিভাগ ছিল ঠাসা। রায়গঞ্জের কলেজপাড়া এলাকার বাসিন্দা শীলা দাস তাঁর নাতিকে নিয়ে এদিন শিশু বিভাগে ডাক্তার দেখাতে আসেন। তিনি বলেন, মাঝে হাসপাতালে  ডাক্তার দেখাতে এসেছিলাম। কিন্তু চিকিৎসকরা বিক্ষোভে বসায় দেখাতে পারিনি। নাতির সর্দি ও ঠাণ্ডা লেগেছে। হাসপাতাল স্বাভাবিক হওয়ায় সবার খুব উপকার হয়েছে। 

    আর জি কর কাণ্ডের পর জুনিয়র ডাক্তাররা বিক্ষোভে নামলে স্তব্ধ হয়ে যায় রায়গঞ্জ মেডিক্যালের আউটডোর পরিষেবা। হাসপাতাল থেকে ঘুরে যেতে হয় একের পর এক রোগীকে। এরপর কয়েকদিন সুপার স্পেশালিটি বিল্ডিংয়ের নীচে টেবিল, চেয়ার পেতে কর্তৃপক্ষ সমান্তরাল আউটডোর চালানোর চেষ্টা করলেও জুনিয়ার ডাক্তাররা বেশিক্ষণ চলতে দেননি। কয়েকজনকে টিকিট কেটেও ফিরে যেতে হয়েছিল। তাছাড়া মেডিক্যাল সূত্রে জানা গিয়েছে, গর্ভবতী ও চর্মরোগীদের দেখার জন্য ঘরের প্রয়োজন, সমান্তরাল ওপিডি চালু হলেও সেই সব রোগীদের চিকিত্সার ক্ষেত্রে সমস্যা তৈরি হচ্ছিল।

    এদিন রোগীর আত্মীয় গৌতম ঢালি বলেন, মায়ের চোখের সমস্যা হওয়ায় হাসপাতালে এসেও ঘুরে যেতে হয়েছিল। আজ ওপিডি খোলার খবর পেয়ে হাসপাতালে ডাক্তার দেখিয়েছি। আশা করছি এরপর আর সমস্যা থাকবে না।

    বহির্বিভাগ চালু হলেও জুনিয়র ডাক্তাররা এদিনও আন্দোলন চালিয়ে যান জরুরি বিভাগের সামনে। তবে পরিষেবা যাতে স্বাভাবিক থাকে তার জন্য জরুরি পরিষেবা তাঁরা দিচ্ছেন বলে দাবি করেছেন। 

    মঙ্গলবার আদালত আন্দোলন তুলে নেওয়ার জন্য আবেদন জানিয়েছিল। সেই আবেদনে সাড়া দিয়ে বহির্বিভাগ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান রায়গঞ্জ মেডিক্যালের জুনিয়র ডাক্তার অনির্বাণ বাহাদুর। তাঁর মন্তব্য, গতকাল সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে, তাতে কিছুটা আশ্বস্ত হয়েছি। এছাড়া আমরা চাই না রোগীদের পরিষেবা ব্যাহত হোক। সেকথা ভেবে আউটডোর  পরিষেবা চালু করা হয়েছে। আন্দোলন শুরু হওয়ার আগের মতোই এখন চিকিত্সা পাবেন রোগীরা।

    রায়গঞ্জ মেডিক্যালের এমএসভিপি প্রিয়ঙ্কর রায়ের কথায়, আন্দোলনের জেরে ওপিডি বন্ধ থাকলেও জরুরি পরিষেবা ও সমান্তরাল ওপিডি চালু ছিল। তবে এখন থেকে একদম স্বাভাবিক নিয়মেই চলবে ওপিডি।  নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)