• আন্দোলনের তীব্রতা বাড়াচ্ছেন শিক্ষাকর্মীরা আজ পরীক্ষা, বিক্ষোভকারীদের হুঁশিয়ারি উপাচার্যের
    বর্তমান | ২২ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে আন্দোলনের তীব্রতা বাড়াচ্ছেন  শিক্ষাকর্মীরা। এদিন বিক্ষোভকারীরা উপাচার্যের ঘরের সামনে সাউন্ড বক্স বাজিয়ে শিক্ষাকর্মীরা বিক্ষোভে শামিল হন। তাঁদের এই টানা বিক্ষোভের মাঝে আজ, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে স্নাতকস্তরের পরীক্ষা। প্রায় ৭০০ জন পরীক্ষার্থীর যাতে কোনও সমস্যা না হয়, সেজন্য এবার বিক্ষোভকারীদের হুঁশিয়ারি দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কাজে যোগ না দিলে তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান উপাচার্য দীপক কুমার রায়। 

    বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, নিয়ম ভাঙার অপরাধে শিক্ষাকর্মী তথা তৃণমূলের সারা বাংলা শিক্ষাবন্ধু সমিতির জেলা সভাপতি তপন নাগকে সাসপেন্ড করা হয়। এরপর থেকেই সমিতি লাগাতার আন্দোলন করছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। প্রথমে এই বিক্ষোভ উপাচার্যের ঘরের বাইরে করা হলেও এদিন তাঁর কেবিনের সামনেই প্ল্যাকার্ড হাতে বসে পড়েন তাঁরা। এপ্রসঙ্গে বিক্ষোভকারী সুবীর চক্রবর্তী বলেন, আমরা কয়েকদিন বাইরে বিক্ষোভ দেখালেও উপাচার্যের কানে আমাদের আওয়াজ হয়তো পৌঁছচ্ছে না। তাই তাঁর ঘরের সামনে বিক্ষোভে বসেছি। তপন নাগকে অকারণে সাসপেন্ড করা হয়েছে। রাজ্যপালের নিযুক্ত উপাচার্য বেছে বেছে তৃণমূলের উপর আক্রমণ করছেন। অবিলম্বে এই উপাচার্যের পদত্যাগ চাই। সুবীরের অভিযোগ, বিক্ষোভ চলাকালীন উপাচার্য আমাদের সঙ্গে দেখা পর্যন্ত করেননি। এই আন্দোলন চলবে বলে জেলা ও রাজ্য নেতৃত্বকে জানিয়েছি।

    অন্যদিকে, এই বিক্ষোভের জেরে স্নাতকের পরীক্ষায় ভীষণ সমস্যা তৈরি হতে পারে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত সময়েই পরীক্ষা হবে বলে সাফ জানিয়েছেন উপাচার্য। তাঁর মন্তব্য, রাজ্য সরকার নির্দেশিকা জারি করেছে। সেখানে ৩ সেপ্টেম্বর থেকে স্নাতকোত্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হওয়ার কথা লেখা রয়েছে। তাই আমাদের তার আগে স্নাতকের ষষ্ঠ সেমেস্টারের রেজাল্ট প্রকাশ করতে হবে। নাহলে পড়ুয়ারা সমস্যায় পড়বে। তাদের আমরা বিপদে ফেলতে পারি না। পরীক্ষা সময়মতো হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষাকর্মীদের এই বিক্ষোভের বিষয়টি মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী, রায়গঞ্জের পুলিস সুপার এবং জেলাশাসককে জানানো হয়েছে।

    উপাচার্য আরও বলেন, দরকার পড়লে পুলিস ও প্রশাসনের সাহায্য নিয়ে আমরা পরীক্ষা নেব। বিষয়টি পড়ুয়াদের অভিভাবকদেরও জানাতে চাই। যেভাবে বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠনকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা চলছে তার বিরুদ্ধে আমরা। পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর।

    যদিও আন্দোলনকারীদের সঙ্গে দেখা না করার অভিযোগটি ভিত্তিহীন বলে জানিয়েছেন উপাচার্য। তাঁর মন্তব্য, আন্দোলনকারীদের সঙ্গে রেজিস্ট্রার অনেকবার দেখা করেছেন এবং কথা বলতে চেয়েছিলেন। শিক্ষাবন্ধু সমিতির এই বিক্ষোভ নিয়ে তৃণমূলের জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেন, তপন নাগকে যেভাবে সাসপেন্ড করা হয়েছে, তা অনৈতিক। পরীক্ষা হোক আমরাও চাই। তবে পরীক্ষায় যদি কোনও সমস্যা হয়, তার জন্য উপাচার্য দায়ী থাকবেন।  নিজস্ব চিত্র। 
  • Link to this news (বর্তমান)