• অবৈধ প্যাথল্যাবগুলির বিরুদ্ধে আরও কঠোর হচ্ছে প্রশাসন
    বর্তমান | ২২ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, মালদহ: অবৈধ প্যাথল্যাবগুলি নিয়ে প্রতিনিয়ত অভিযোগ আসতেই আরও কঠোর হচ্ছে জেলাপ্রশাসন। অনিয়ম রুখতে জেলাজুড়ে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা বেআইনি ওই প্যাথল্যাবগুলির বিরুদ্ধে লাগাতার অভিযান শুরু হয়েছে। মালদহ জেলা প্রশাসনের এক শীর্ষ কর্তা বলেন, মানুষের প্রাণ নিয়ে ছিনিমিনি খেলা চলবে না। যারা বেআইনি কাজ করছে, তাদের বিরুদ্ধে লাগাতার অভিযান চলবে।

    এদিকে প্রশাসনের অভিযানের বিরুদ্ধে বুধবার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে ডেপুটেশন দেন মালদহের ডায়াগনস্টিক সেন্টার ও পলিক্লিনিকের মালিকরা। মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুদীপ্ত ভাদুড়ি বলেন, যাঁরা এসেছিলেন, তাঁরা প্রত্যেকেই লাইসেন্স হোল্ডার। তাঁরা বেশকিছু অভিযোগ জানিয়েছেন। মুলত তাঁদের অভিযোগ, আমাদের জেলার নজরদারিতে এতটাই কড়াকড়ি যে, কারও জরিমানা হলেই সাধারণ মানুষ ভাবেন হয়তো ওই সেন্টারটি বেআইনিভাবে চলছে।

    মালদহ জেলায় প্যাথল্যাবের সংখ্যা দু’শোর বেশি। সেগুলির মধ্যে এমন অনেক প্যাথল্যাব আছে, যাদের কোনও লাইসেন্স, প্যাথলজিস্ট নেই। এই প্রবণতা মূলত গ্রামাঞ্চলেই বেশি দেখা যাচ্ছে। ৩০ জুলাই অভিযান চালিয়ে মালদহ জেলার কালিয়াচক-৩ ব্লকের বেদরাবাদে কয়েকটি প্যাথল্যাব সিল করে দিয়েছিল প্রশাসন ও স্বাস্থ্য দপ্তরের যৌথ দল। এর ঠিক ১০ দিন পর ৮ আগস্ট মালদহের হবিবপুরে হানা দেয় জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তরের যৌথ দল। সেখানেও তারা তিনটি বেআইনি প্যাথল্যাবে তালা ঝুলিয়ে দেয়।

    এদিকে বুধবার পথে নামে  ‘মালদহ ডায়াগনস্টিক ও পলিক্লিনিক মার্চেন্টস অ্যাসোসিয়েশন’। মালদহ মার্চেন্টস চেম্বার অব কমার্সের সামনে থেকে এদিন মিছিল করে মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দপ্তরে যায় তারা। সেখান ১০ দফা দাবিতে ডেপুটেশন দেওয়া হয়। সংগঠনের সভাপতি মলয় বসাকের অভিযোগ, আমাদের ওপর গত কয়েক মাস ধরে যে জুলুম দেখতে পাচ্ছি, অন্য জেলায় সেসব কিছুই হচ্ছে না।

    মলয়ের অভিযোগ, মালদহে প্রশাসনের কর্তাব্যক্তিদের  নেতৃত্বে একটি দল পরিদর্শনে যাচ্ছে। আচমকা ল্যাবে গেলে তাঁরা হয়তো দেখছেন রোগীর রক্ত সংগ্রহ করেছি। সেই তুলো রোগী আমাদের ডাস্টবিন থাকা সত্ত্বেও সেখানে না ফেলে সিটের পাশে রেখে দিয়েছেন। সেটাকেও ইস্যু করে ল্যাব সিল করে দেওয়া হচ্ছে। আমাদের বক্তব্য, এটা না থামলে বৃহত্তর আন্দোলন শুরু করব।  মুখ্যমন্ত্রীকেও বিষয়টি জানাতে বাধ্য হব।  নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)