• বর্ষাকালেও বজ্রপাত! প্রাণহানির শঙ্কা কম, অভিমত আবহাওয়া বিজ্ঞানীদের
    বর্তমান | ২২ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবহাওয়ামণ্ডলে অনুকূল পরিস্থিতির জন্য বর্ষাকালে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হচ্ছে। আগামী কয়েকদিন এরকমই পরিস্থিতি থাকবে। জানিয়েছে আবহাওয়া দপ্তর। কোনও এলাকার উপর আকাশে শক্তিশালী বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হলে বেশি মাত্রায় বৃষ্টির সঙ্গে ঘন ঘন বজ্রপাত হয়ে থাকে। বুধবার সন্ধ্যায় কলকাতায় সেটাই হয়েছে। 

    আবহাওয়াবিদরা বলছেন, সাধারণত প্রাকবর্ষা মরশুমে বজ্রগর্ভ মেঘের চরিত্র কিছুটা আলাদা হয়। ওইসময় মেঘ থেকে মাটিতে বজ্রপাত নামার প্রবণতা বেশি থাকে। তবে বর্ষাকালের মেঘে বজ্রপাত আটকে থাকার প্রবণতা বেশি। তাই বর্ষাকালের বজ্রপাত তুলনায় কম বিপজ্জনক। তবে যখনই হোক বজ্রগর্ভ মেঘ জমলেই সাবধান থাকা দরকার। পরামর্শ আবহাওয়াবিদদের। কারণ প্রাকৃতিক দুর্যোগগুলির মধ্যে বজ্রপাতে মৃত্যুর বিপদই বেশি। পশ্চিমবঙ্গেও প্রতিবছর বজ্রপাতে বহু মৃত্যু হয়। বর্ষাকালে বাজ মাটিতে নামবে না, এমনটা জোর দিয়ে বলা যায় না। 

    আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, বজ্রগর্ভ মেঘ তৈরির সম্ভাবনা থাকলে তার আগাম সতর্কবার্তা তাঁরা দেন। পাশাপাশি কোনও এলাকায় বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রপাতসহ বৃষ্টির পরিস্থিতি তৈরি হওয়ার কিছু আগে বিশেষ সতর্কবার্তাও দেওয়া হয়। আবহাওয়া দপ্তরের  ‘দামিনী’ অ্যাপ থেকে বজ্রপাত বিষয়ে আগাম সতর্ক হওয়া যায়।  

    ভরা বর্ষার মরশুমেও কেন বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে? আবহাওয়াবিদরা বলছেন, বাংলাদেশের উপর একটি নিম্নচাপ রয়েছে। অন্যদিকে ঝাড়খণ্ডের উপর আছে একটি ঘূর্ণাবর্ত। বাংলাদেশ ও বঙ্গোপসাগরের দিক থেকে জলীয় বাষ্পপূর্ণ পুবালি বাতাস দক্ষিণবঙ্গের উপর আসছে। আবার ঝাড়খণ্ড-ওড়িশার দিক থেকে ঢুকছে শুষ্ক পশ্চিমি বায়ু। পরস্পর বিপরীত ধর্মী দুই ধরনের বাতাসের মিশ্রণে বিভিন্ন জায়গায় বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে। কলকাতায় এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই  চলতি সপ্তাহ জুড়ে বজ্রগর্ভ মেঘ সৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

    এদিকে নিম্নচাপটি বুধবার মধ্য বাংলাদেশ থেকে উত্তর বাংলাদেশের উপর সরে এসেছে। এটি পশ্চিমবঙ্গের উপর দিয়ে ঝাড়খণ্ড-বিহারের দিকে সরে যাবে। তবে এটি এবার দুর্বল হবে বলেই মনে করা হচ্ছে। এই নিম্নচাপটির প্রভাবে প্রবল বৃষ্টিতে বাংলাদেশের নোয়াখালি, ফেনি-সহ বিস্তীর্ণ এলাকা এবং ত্রিপুরা বন্যার কবলে। নিম্নচাপটি এদিকে এলেও এখানে কোনোরকম বড় বিপর্যয়ের আশঙ্কা নেই। আগামী শুক্রবার নাগাদ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। সেটির গতিপ্রকৃতি দক্ষিণবঙ্গে কতটা প্রভাব ফেলবে, সেদিকে নজর রাখছে আবহাওয়া দপ্তর।
  • Link to this news (বর্তমান)