• স্বাস্থ্য সংক্রান্ত অভিযোগের দ্রুত নিষ্পত্তির উপর জোর উপভোক্তা বিষয়ক দপ্তরের
    বর্তমান | ২২ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কনজিউমার কমিশনে যে সমস্ত অভিযোগ জমা পড়ছে, তার মধ্যে স্বাস্থ্য সংক্রান্ত বিষয়গুলি দ্রুত সমাধানের উপর গুরুত্ব আরোপ করেছে রাজ্যের উপভোক্তা বিষয়ক দপ্তর। এব্যাপারে কনজিউমার কমিশনগুলির সঙ্গেও বৈঠক করে সমস্যা সমাধানের রূপরেখা স্থির করা হয়েছে। 

    সাধারণ মানুষ প্রতারিত বা ভুক্তভোগী হলে উপভোক্তা বিষয়ক দপ্তরে অভিযোগ জানিয়ে থাকেন। যে সমস্ত অভিযোগ ইতিমধ্যে কনজিউমার কমিশনে জমা পড়েছে, তার একটি রিপোর্ট তৈরি করেছে রাজ্যের উপভোক্তা বিষয়ক দপ্তর। দপ্তর সূত্রে খবর, রাজ্যের সমস্ত কমিশনে মে মাস পর্যন্ত  ১৬ হাজার ৪৫৯টি মামলার নিষ্পত্তি হয়নি। তারমধ্যে স্বাস্থ্য সংক্রান্ত প্রচুর অভিযোগ রয়েছে। কোথাও চিকিৎসকের গাফিলতি, আবার কোথাও হাসপাতাল কর্তৃপক্ষের অত্যধিক বিল, আবার কোথাও রোগীর স্বাস্থ্য রিপোর্টে ভুল তথ্য সংক্রান্ত নানাবিধ অভিযোগ রয়েছে। দিন কয়েক আগে ১৩টি কনজিউমার কমিশনকে নিয়ে বৈঠক হয়েছিল দপ্তরে। পরের বৈঠক ২৮ আগস্ট। উপভোক্তা বিষয়ক দপ্তরের মন্ত্রী বিপ্লব মিত্র বলেন, টার্গেট দেওয়া হয়েছে স্বাস্থ্য সংক্রান্ত যত অভিযোগ রয়েছে, তার ৫০ শতাংশ এবছরের ডিসেম্বর মাসের মধ্যে ফয়সালা করে ফেলতে। তারজন্য ধারাবাহিকভাবে রিভিউ মিটিং করতে হবে। এছাড়াও উপভোক্তা বিষয়ক দপ্তর থেকে একটি প্রস্তাব নেওয়া হয়েছে, একটি স্পেশাল ডে করার। যেখানে বিশেষভাবে সক্ষম, প্রবীণ মানুষজন ও মহিলাদের অভিযোগগুলি দেখা হবে।

    এরমধ্যে দপ্তর সূত্রে প্রাপ্ত, কনজিউমার কমিশনে একটি গুরুত্বপূর্ণ রায় হয়েছে। হাওড়ার বাসিন্দা নিরাপদ মাইতি ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে একটি অভিযোগ দায়ের করেছিলেন। চিকিৎসায় গাফিলতি সংক্রান্ত অভিযোগ এনেছিলেন হাওড়ার একটি বেসরকারি নার্সিংহোমের চিকিৎসক ডাঃ দিনেশ পাটেলের বিরুদ্ধে। ২০২৪ সালে এপ্রিল মাস পর্যন্ত সেই মামলা চলে। 

    তাতে সমস্ত তথ্য-প্রমাণ দেখে কনজিউমার কমিশন নির্দেশ দিয়েছে অভিযোগকারীকে ৭ লক্ষ ৭৬ হাজার টাকা প্রদান করবেন চিকিৎসক। 
  • Link to this news (বর্তমান)