• অপসারিত আর জি করের অধ্যক্ষ-সহ ৩ আধিকারিক, পদে নতুন কারা?
    প্রতিদিন | ২২ আগস্ট ২০২৪
  • ক্ষীরোদ ভট্টাচার্য: সন্দীপ ঘোষের পর সুহৃতা পাল। আর জি কর কাণ্ডের জেরে গত বারো দিনে দুজন অধ্যক্ষ বদল। স্বাস্থ্যদপ্তরের নয়া নির্দেশিকা অনুযায়ী উত্তাল পরিস্থিতিতে এবার এই হাসপাতালের নতুন অধ্যক্ষ মানসকুমার বন্দ্যোপাধ্যায়। তিনি বারাসত গর্ভমেন্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ছিলেন।

    এবার ওই হাসপাতালের অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে সুহৃতা পালকে। সন্দীপ ঘোষের পদত্যাগের পর সুহৃতাকেই আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ছিলেন। যদিও দায়িত্ব পাওয়ার মাত্র কয়েকদিনের মধ্যে লাগাতার জুনিয়র চিকিৎসকদের আন্দোলনে নতিস্বীকার করে স্বাস্থ্যদপ্তর। সুহৃতা পালকে সেই চাপের মুখে সরিয়ে দেওয়া হয়। বুধবার স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম জানান, আর জি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এমএসভিপি বুলবুল মুখোপাধ্যায়কেও সরিয়ে দেওয়া হয়েছে। আপাতত তিনি ওই হাসপাতালে ফিজিওলজির অধ্যাপনা করবেন। তাঁর জায়গায় আর জি কর হাসপাতালের নতুন এমএসভিপি ডাঃ সপ্তর্ষি চট্টোপাধ্যায়। তিনি বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে ও হাসপাতালের এমএসভিপি ছিলেন।

    এদিকে, তরুণী চিকিৎসক হত্যাকাণ্ডের পর চেস্ট মেডিসিন বিভাগের প্রধান অরুণাভ দত্ত চৌধুরীর বিরুদ্ধেও ক্ষোভে ফেটে পড়েন আন্দোলনকারীরা। তাঁকে অপসারণের দাবিও ওঠে। অবশেষে অরুণাভ দত্ত চৌধুরীকেও সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য স্বাস্থ্যদপ্তর। মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চেস্ট মেডিসিন বিভাগে অধ্যাপক পদে পুনর্বাসন দেওয়া হয়েছে তাঁকে।

    এবার কী কর্মবিরতি উঠবে জুনিয়র চিকিৎসকদের, সে প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সর্বত্র। যদিও আন্দোলনকারীদের বক্তব্য, প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে নিয়ে ঠিক কী সিদ্ধান্ত নেয় রাজ্য স্বাস্থ্যদপ্তর, তার উপরেই নাকি আন্দোলনের গতিপ্রকৃতি স্থির করা হবে।
  • Link to this news (প্রতিদিন)