• '১৫১ গ্রাম বীর্য'? 'শুনানিতে সোশ্যাল মিডিয়ার তত্ত্ব আনবেন না,' ক্ষুব্ধ প্রধান বিচারপতি
    আজ তক | ২২ আগস্ট ২০২৪
  • আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ৩১ বছর বয়সী এক স্নাতকোত্তর ডাক্তারের নির্মম ধর্ষণ ও হত্যার ঘটনায় বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট ফের শুনানি শুরু করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চে বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্র এই মামলার শুনানি করছেন। শুনানির সময় প্রধান বিচারপতি ডাক্তারদের কাজে ফিরে আসার আহ্বান জানিয়েছেন এবং আশ্বাস দিয়েছেন যে, তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না।

    সুপ্রিম কোর্টে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) তাদের স্ট্যাটাস রিপোর্ট পেশ করে জানিয়েছে যে, অপরাধের জায়গা পাল্টে ফেলা হয়েছিল এবং খুনকে আত্মহত্যা বলে বিভ্রান্ত করা হয়েছিল। সিবিআই আরও জানিয়েছে, এখন পর্যন্ত তদন্তে এক ব্যক্তির জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। অভিযুক্ত সঞ্জয় রায় কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার। যাকে ৯ অগাস্ট গ্রেফতার করা হয়েছিল। সঞ্জয়কে গ্রেফতার করার আগে আরজি কর হাসপাতালের সেমিনার হলে ডাক্তারের অর্ধনগ্ন দেহ পাওয়া গিয়েছিল।

    শুনানির সময় প্রধান বিচারপতি চন্দ্রচূড় সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ১৫১ গ্রাম বীর্যের তথ্যে অসন্তোষ প্রকাশ করেন এবং সতর্ক করেন যে সোশ্যাল মিডিয়ার যুক্তির ওপর নির্ভর করা উচিত নয়। তিনি বলেন, "আমাদের সামনে প্রকৃত ময়নাতদন্তের রিপোর্ট আছে এবং আমরা জানি যে ১৫১ গ্রাম কী বোঝায়। অনুগ্রহ করে আপনার যুক্তি তৈরি করতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন না।"

    প্রধান বিচারপতি ডাক্তারদের কাজে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে বলেন, "তাদের সবাইকে কাজে ফিরে যেতে দিন। আমরা কিছু সাধারণ আদেশ পাশ করব। ডাক্তাররা আবার দায়িত্ব শুরু করলে, আমরা কর্তৃপক্ষের প্রতি বিরূপ পদক্ষেপ না নেওয়ার জন্য সচেষ্ট হব।"

    তিনি আরও উল্লেখ করেন যে, কমিটি (ন্যাশনাল টাস্ক ফোর্স) সব প্রতিনিধির কথা শুনবে এবং সরকারি হাসপাতালে যারা কাজ করছেন তাদের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে। তিনি ডাক্তারদের আশ্বস্ত করে বলেন, "আমরা জানি যে তারা ৩৬ ঘন্টা ধরে কাজ করছে। আমি ব্যক্তিগতভাবে একটি সরকারি হাসপাতালের মেঝেতে ঘুমিয়েছিলাম যখন আমার পরিবারের একজন সদস্য অসুস্থ ছিল।"

    এছাড়া, প্রধান বিচারপতি এই ঘটনার তদন্তে কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং বলেন, "আমি আমার জীবনের ৩০ বছরের মধ্যে দেখিনি।" সুপ্রিম কোর্টের এই শুনানিতে সিবিআই ও কলকাতা পুলিশের তদন্তের দিকগুলোকে পর্যবেক্ষণ করা হচ্ছে, এবং মামলার মূল বিষয়গুলোতে বিচারকেরা বিশেষ গুরুত্ব দিচ্ছেন।

    বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ৩১ বছর বয়সী একজন স্নাতকোত্তর ডাক্তারের নির্মম ধর্ষণ ও হত্যার বিষয়ে পুনরায় শুনানি শুরু করেছে। শুনানির সময়, ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় প্রতিবাদী ডাক্তারদের কাজে ফিরে আসার আহ্বান জানিয়েছিলেন এবং তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না বলে আশ্বাস দিয়েছেন । শীর্ষ আদালত মহিলার শরীরের তত্ত্বের অভ্যন্তরে "১৫১-গ্রাম বীর্য"কেও অস্বীকার করেছে, প্রধান বিচারপতি সোশ্যাল মিডিয়ার যুক্তিগুলির উপর নির্ভর না করার কথা বলেছেন।

     
  • Link to this news (আজ তক)