• কঠোর শাস্তির আইন, ১৫ দিনের মধ্যে বিচার শেষ, ধর্ষণে ইতি টানতে মোদীকে চিঠি মমতার
    হিন্দুস্তান টাইমস | ২২ আগস্ট ২০২৪
  • কঠোর আইন প্রণয়ন করা হোক। ১৫ দিনের মধ্যে শেষ করা হোক বিচারপ্রক্রিয়া। দেশের বিভিন্ন প্রান্তে ধর্ষণের ঘটনায় ইতি টানতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে কয়েকটি দাবি পেশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার মোদীকে চিঠি লিখে মমতা তিনি দাবি করেছেন, মহিলারা যাতে সুরক্ষিত বোধ করেন, সেজন্য ধর্ষণের ঘটনায় ইতি টানতে হবে। সেটা সকলেরই দায়িত্ব। আর সেই দায়িত্ব পালনের জন্য ধর্ষণের ঘটনায় ইতি টানতে হবে। প্রণয়ন করতে হবে কঠোর আইন। দ্রুত শুনানির সময় ফাস্ট-ট্র্যাক কোর্ট গঠন করতে হবে। ১৫ দিনের মধ্যে শেষ বিচারপ্রক্রিয়া শেষ করার দাবি তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

    এমন একটা সময় প্রধানমন্ত্রীকে সেই চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী, যখন আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে এক তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনায় উত্তাল হয়েছে পশ্চিমবঙ্গ। মহারাষ্ট্রের বদলাপুরে স্কুলের মধ্যেই তিন এবং চার বছরের দুই ছাত্রীকে যৌন নির্যাতন চালানোর অভিযোগ উঠেছে। তাছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে ধর্ষণ এবং যৌন হেনস্থার অভিযোগ সামনে এসেছে।

    মোদীকে দেওয়া চিঠিতে মমতা জানিয়েছেন, যে পরিসংখ্যান পাওয়া গিয়েছে, তাতে দেশে ধর্ষণের ঘটনা বাড়ছে। অনেক ক্ষেত্রে ধর্ষণ করে খুনের ঘটনাও ঘটছে। দেশে প্রতিদিন প্রায় ৯০টি ধর্ষণের ঘটনা ঘটছে বলে পরিসংখ্যানে উঠে এসেছে। সেই ধর্ষণের ঘটনাগুলিকে 'ভয়ংকর' হিসেবে চিহ্নিত করে মমতা বলেন, ‘এরকম ঘটনায় সমাজ এবং দেশের আত্মবিশ্বাস এবং বিবেক ধাক্কা খাচ্ছে। এই ঘটনায় রাশ টানা আমাদের সকলের কর্তব্য, যাতে মহিলারা সুরক্ষিত বোধ করেন।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)