• সন্দীপ ঘোষকে নিয়ে শিয়ালদা আদালতে সিবিআই, গোপন জবানবন্দি নাকি পলিগ্রাফ পরীক্ষা?‌
    হিন্দুস্তান টাইমস | ২২ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে অভিযোগ। এই ঘটনায় রাজ্য সরকার এবং পুলিশের ভূমিকাকেই কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে। আজ, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টও পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। সুতরাং বাংলার সরকার বেশ চাপে পড়ে গিয়েছে। পুলিশের কৃতিত্ব বলতে ১২ ঘণ্টার মধ্যে মূল অভিযুক্ত সঞ্জয় রায়কে গ্রেফতার করার ঘটনা। এই আবহে এবার আজ, বৃহস্পতিবার দুপুরে শিয়ালদা আদালতে নিয়ে আসা হয় আরজি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ সন্দীপ ঘোষকে। আদালতে গোপন জবানবন্দি দেন সন্দীপবাবু। সেদিনের ঘটনা নিয়ে প্রাক্তন অধ্যক্ষ আদালতকে জানিয়েছেন তাঁর কথা। তাঁর পলিগ্রাফ টেস্টের আবেদন করেছে সিবিআই।

    আরজি কর হাসপাতাল নিয়ে যখন চর্চা তঙ্গে উঠেছে তখন সিবিআইয়ের দুয়ারে বারবার হাজির হয়েছেন প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। তাঁকে আজও জিজ্ঞাসাবাদ করা হয়। এই আবহে সন্দীপ ঘোষের সঙ্গে আরজি কর হাসপাতালের চারজন চিকিৎসক পড়ুয়াকেও শিয়ালদা আদালতে নিয়ে যায় সিবিআই। তাঁদেরও পলিগ্রাফ পরীক্ষার আবেদন জানানো হয়েছে। আদালত সেটারও অনুমতি দিয়েছে। নিয়ম হল, যার পলিগ্রাফ পরীক্ষার আবেদন জানানো হচ্ছে, তাঁর সম্মতি ছাড়া ওই পরীক্ষা করা যায় না। এই চারজন পড়ুয়া চিকিৎসক ওই নির্যাতিতার সহকর্মী। যাঁরা ওই রাতে একসঙ্গে খাওয়াদাওয়া করেছিল বলে সিবিআইয়ের দাবি।

    তবে আজকে নিয়ে টানা সপ্তম দিন সন্দীপ ঘোষ হাজিরা দিলেন সিবিআই দফতরে। গত বুধবার রাতে সন্দীপ ঘোষের গাড়িতে তল্লাশি চালায় সিবিআই। জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাঁর গাড়ির চালককেও। স্বাস্থ্য দফতরের একটি গাড়ি ব্যবহার করেন সন্দীপ ঘোষ। এখন সন্দীপ ঘোষ স্বাস্থ্য ভবনের অফিসার অন স্পেশাল ডিউটি পদে রয়েছেন। এই তদন্তেরই অংশ হিসেবে সিবিআই ডাঃ সন্দীপ ঘোষের গোপন জবানবন্দি নেওয়ার জন্য আদালতে আবেদন করে। সেই আবেদনে সাড়া দিয়েছে আদালত। তখনই তাঁর গোপন জবানবন্দি নেওয়া হয় আদালতে।

    কিন্তু লালবাজার দু’‌বার তলব করলেও একবারও সেখানে যাননি সন্দীপ ঘোষ। আরজি কর হাসপাতালের ঘটনায় এখনও পর্যন্ত একজনকে গ্রেফতার করা হয়েছে। তাঁর পলিগ্রাফ পরীক্ষা করা হবে। আগেই তার আবেদন শিয়ালদা কোর্টে করেছে সিবিআই। আবার আজই সঞ্জয় রায়কে কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হয়েছে শিয়ালদা আদালতে। সূত্রের খবর, আইনি প্রক্রিয়া সম্পন্ন হলে সঞ্জয় ঘোষকে শুক্রবার নিউটাউনের ফরেনসিক পরীক্ষাগারে নিয়ে যাওয়া হতে পারে। আর সেখানেই তার পলিগ্রাফ টেস্ট হতে পারে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)