• আরজি করের প্রতিবাদে বোমা ফাটানোর হুমকি ইমেল, যুবককে ধরল পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ২২ আগস্ট ২০২৪
  • আরজি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় থামছে না প্রতিবাদ। কঠোর শাস্তি এবং বিচারের দাবিতে জেলায় জেলায় চলছে বিক্ষোভ মিছিল। পাশাপাশি এনিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকেই বিতর্কিত মন্তব্য করছেন। এরকম বহু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর বিরুদ্ধে ইতিমধ্যেই পদক্ষেপ করেছে পুলিশ। আর এবার বোমা মেরে শহর উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়ার অভিযোগে এক ছাত্রকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। ধৃত যুবকের নাম শাহিনুর হক। তার বাড়ি উত্তর ২৪ পরগনার শাসনের সন্ডালিয়ায়। এই নিয়ে রীতিমত চাঞ্চল্য পড়ে গিয়েছে। 

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই যুবক বারাসত কলেজের তৃতীয় বর্ষের ছাত্র। ইমেল মারফত ওই যুবক বোমা বিস্ফোরণের হুমকি দিয়েছিল। সেই অভিযোগ পেয়েই মঙ্গলবার রাতে তার বাড়িতে গিয়ে হেয়ার স্ট্রিট থানার পুলিশ তাকে গ্রেফতার করে। পরে বুধবার ধৃতকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে আগামী ২৮ অগস্ট পর্যন্ত তার পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। জানা যায়, গত সোমবার কলকাতা পুলিশ কমিশনার ইমেলে শহরে বোমা বিস্ফোরণের হুমকি পেয়েছিলেন। হুমকি দিয়ে বলা হয়েছিল, ৭২ ঘণ্টার মধ্যে শহরে বিস্ফোরণ ঘটানো হবে। 

    শুধু তাই নয়, যুবক পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআইয়ের নাম করে এই হুমকি পাঠিয়ে ছিল। সেই সংক্রান্ত হুমকি পাওয়ার পরে হেয়ার স্ট্রিট থানায় অভিযোগ দায়ের হয়। বিএনএসের  ১১৩ ধারায় মামলা রুজু করে তদন্ত নামে পুলিশ। তারপরেই ইমেল অ্যাড্রেস থেকে যুবকের ঠিকানা খুঁজে বের করে পুলিশ। পরে তার বাড়ি থেকে তাকে গ্রেফতার করে। তার কাছ থেকে একটি মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ওই মোবাইল থেকেই ইমেল পাঠানো হয়েছিল। 

    ধৃত যুবককে জিজ্ঞেসাবাদ করে পুলিশ জানতে পেরেছে, আরজি কর নিয়ে প্রতিবাদ জানাতেই শহর উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছিল সে। এদিকে, কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স ঘটনার তদন্তে নেমে জানতে পারে ওই যুবকের জঙ্গি সংগঠনের জড়িত থাকার কোনও প্রমাণ নেই।  প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, আরজি কর কাণ্ডের প্রতিবাদ জানাতেই যুবক হুমকি দিয়েছিল। যদিও এর পিছনে অন্য কোনও রহস্য রয়েছে কিনা তা জানার চেষ্টা করছে পুলিশ। তার সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টও খতিয়ে দেখছে পুলিশ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)