• বাংলাদেশে দুষ্কৃতীদের হাতে নিগৃহীত ভারতীয় ট্রাক চালকরা, চ্যাংরাবান্ধা সীমান্তে আন্দোলন
    বর্তমান | ২৩ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, মেখলিগঞ্জ:  বাংলাদেশে পণ্য নিয়ে গিয়ে ওই দেশে দুষ্কৃতীদের হাতে নিগৃহীত হলেন তিনজন ভারতীয় ট্রাক চালক। এই অভিযোগ তুলে আজ, বৃহস্পতিবার কোচবিহারের চ্যাংরাবান্ধা সীমান্তে জোটবদ্ধ হয়ে আন্দোলনে সামিল হলেন ভারতীয় ট্রাক চালকরা। ফলে ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশ বৈদেশিক বাণিজ্য বেশ কিছুক্ষণ বন্ধ রইল। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান পুলিস ও প্রশাসনের কর্তারা। বাংলাদেশি দুষ্কৃতীদের হাতে ভারতীয় ট্রাক চালক নিগ্রহের ঘটনার কথা চাউর হতেই এদিন প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে চ্যাংরাবান্ধা সীমান্ত। ঘটনাস্থলে ভারতীয় ব্যবসায়ী, পুলিস ও প্রশাসনের কর্তারা দ্রুত পৌঁছে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন।

    বাংলাদেশের ঘটনার প্রেক্ষিতে নিজেদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে আজ দুপুর বারোটা থেকে ভারতীয় ট্রাক চালকরা কর্মবিরতি পালন করেন। দোষীদের শাস্তির দাবিও তুলেছেন তাঁরা। ভারতীয় ট্রাক চালকদের অভিযোগ, গত বুধবার পণ্য নিয়ে ওপারে প্রবেশ করেন বিপ্লব মহম্মদ, স্বপন কুমার হাজরা ও প্রকাশ সাহা নামে তিনজন ভারতীয় ট্রাক চালক। ওই তিনজনকে বাংলাদেশি দুষ্কৃতীদের হাতে নিগৃহীত হতে হয়েছে বলে অভিযোগ। চ্যাংরাবান্ধা সীমান্তে দাঁড়িয়ে আজ বিপ্লব মহম্মদ বলেন, তাঁদেরকে মারধর করা হয়েছে। গায়ের জামাকাপড় ছিঁড়ে দেওয়া হয়েছে। হাতের আঙ্গুল মচকে দেওয়া হয়েছে। ওপারে ট্রাক নিয়ে যাওয়ার পর টার্মিনাস চত্বরে স্নানের জল নোংরা করা নিয়ে প্রথমে একজন বাংলাদেশির সঙ্গে বচসা বাঁধে। পরে ঘটনাস্থলে আরও অপরিচিত কয়েকজন এসে তাঁদের উপর চড়াও হয়। ঘটনায় ওই তিনজন ভারতীয় ট্রাক চালকই আহত হয়েছেন বলে আন্দোলনকারীরা জানিয়েছেন। এই ঘটনার সুরাহা না হওয়া পর্যন্ত তাঁরা ট্রাক নিয়ে বাংলাদেশে প্রবেশ করবেন না বলেও এদিন সাফ জানিয়ে দেন ট্রাক চালকরা।

    খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন মেখলিগঞ্জের এসডিপিও আশিস পি সুব্বা, ওসি মনিভূষণ সরকার, আইসিপি-এর ওসি সুরজিত বিশ্বাস, সুবিধা পোর্টালের ওসি ডাম্বল ছেত্রী,কাস্টমস সুপারিনটেনডেন্ট নবনীত কুমার, বিএসএফ-এর আইসিপির কোম্পানি কমান্ডার শ্রীরাম হাঁসদা প্রমুখ। তাঁরা এই নিয়ে কথা বলেন বাংলাদেশ প্রশাসনের কর্তাদের সঙ্গে। পাশাপাশি, ঘটনাস্থলে যান চ্যাংরাবান্ধা এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক উত্তম সরকার, সভাপতি মনোজ কানু, সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক বিকাশ সাহা, সভাপতি সঞ্জয় চৌরাসিয়া প্রমুখ। হাজির হয়েছিলেন ট্রাক মালিক সমিতির কর্মকর্তারাও। অবশেষে প্রশাসনের আশ্বাস পেয়ে ঘন্টা দেড়েক পর আন্দোলন তুলে নেন ট্রাক চালকরা। সেইসঙ্গে স্বাভাবিক হয় বৈদেশিক বাণিজ্য। কোচবিহারের অতিরিক্ত পুলিস সুপার সন্দীপ গরাই জানিয়েছেন, আন্দোলনরত ভারতীয় ট্রাক চালকরা কর্মবিরতি তুলে নিয়েছেন। তাঁরা যে অভিযোগ তুলেছেন, সেই অভিযোগের ভিত্তিতে তদন্তও শুরু হয়েছে।
  • Link to this news (বর্তমান)