• 'ধর্ষণ রুখতে কড়া আইন আনুক কেন্দ্র', অভিষেকের পথেই মোদীকে চিঠি মমতার!
    ২৪ ঘন্টা | ২৩ আগস্ট ২০২৪
  • সুতপা সেন ও প্রবীর চক্রবর্তী:  আরজি কাণ্ডে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী। ধর্ষণ রুখতে স্রেফ কড়া আইন নয়, এই ধরনের মামলায়  ১৫ দিনের মধ্যে যাতে শুনানি শেষ হয়, তা নিশ্চিত করার আবেদন জানিয়েছেন তিনি। 

    আরজি কর কাণ্ডে উত্তাল গোটা রাজ্য। প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত। ন্যায় বিচারের দাবিতে সমাজের সর্বস্তরের মানুষ যখন রাস্তায় নেমেছেন, তখন মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে আন্দোলনের ঝাঁঝ বাড়াচ্ছে বিরোধীরা। এদিন নবান্নে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীকে যে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী, সেই চিঠিটি পড়ে শোনান তিনি।

    চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, 'গোটা দেশে ধর্ষণ বাড়ছে। প্রতিদিন প্রতিদিন ৯০টি ধর্ষণের ঘটনা ঘটে থাকে। এই জঘন্য অপরাধকে নির্মূল করা আমাদের সকলেই কর্তব্য। যাতে মহিলা নিজেদের নিরাপদ মনে করেন'। কীভাবে? চিঠিতে উল্লেখ, 'কেন্দ্রে তরফে কঠোর আইন প্রণয়ন করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা প্রয়োজন। প্রস্তাবিত আইনে এই ধরনের মামলার দ্রুত শুনানির জন্য পর্যাপ্ত সংখ্যায় ফার্স্ট ট্র্যাক ও স্পেশাল কোর্ট তৈরির বিষয়টি বিবেচনা করা উচিত। ১৫ দিনের মধ্যে শুনানি শেষ করতে হবে'।

     

    আরজি কর কাণ্ডে কড়া আইনের পক্ষে সওয়াল করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। সূত্রে খবর, ঘনিষ্ঠ মহলে  তিনি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে বেশকিছু বিষয় পুর্নবিবেচনা করা প্রয়োজন। তবে সেটা শুধু বাংলায় নয়, দেশের অন্যন্য রাজ্যের কাছে গুরুত্বপূর্ণ। তাই ধর্ষণের বিরুদ্ধে কড়া আইন আনতেই হবেই। অভিষেক চান, পিছিয়ে থাকা সিস্টেম থেকে বেরিয়ে আসুক রাজ্য। না হলে শিকলে বাঁধা এই সিস্টেমের কারণে দল ও প্রশাসন উভয়কেই সমস্যায় পড়তে হচ্ছে।

     

  • Link to this news (২৪ ঘন্টা)