• অশান্তির আশঙ্কা, নবান্ন অভিযান আটকাতে হাই কোর্টে রাজ্য
    প্রতিদিন | ২৩ আগস্ট ২০২৪
  • গোবিন্দ রায়: আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের হত্যাকাণ্ডে উত্তাল গোটা শহর। তারই মাঝে আগামী ২৭ আগস্টের নবান্ন অভিযানে অশান্তির আশঙ্কা। ওই কর্মসূচি আটকাতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ রাজ্য সরকার। কর্মসূচি বাতিলের আবেদন জানানো হয়। হাই কোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ এই মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন। আগামী শুক্রবার মামলার শুনানির সম্ভাবনা।

    রাজ্যের তরফে আদালতে জানানো হয়, আগামী ২৭ আগস্ট নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়েছে। পুলিশের থেকে অনুমতিতে না নিয়ে সোশাল মিডিয়াতে প্রতিবাদের ডাক দেওয়া হয়েছে। যার প্রভাবে অনেকেই প্রভাবিত হয়েছেন। ওই কর্মসূচিতে সম্ভবত বিরোধী রাজনৈতিক দলগুলিও শামিল হতে পারে। সেক্ষেত্রে রাজ্যে অশান্তি হতে পারে। রাজ্যের প্রশ্ন, পুলিশি অনুমতি ছাড়া এই ধরনের কর্মসূচি করা সম্ভব নয়। রাজ্যের দাবি, আইনশৃঙ্খলার কথা মাথায় রেখে এই কর্মসূচি বাতিল করা হোক। হাই কোর্ট এই মামলা দায়ের করার অনুমতি দিয়েছে। শুক্রবার মামলার শুনানির সম্ভাবনা।

    এদিকে, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আর জি কর মামলার দ্বিতীয় শুনানি ছিল। ওই শুনানিতে রাজ্যের আইনজীবী কপিল সিব্বল নবান্ন অভিযানের প্রসঙ্গ তোলেন। প্রধান বিচারপতি স্পষ্ট জানান, শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচিতে কোনওভাবেই বাধা দেওয়া যাবে না। যাঁরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করবেন, তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপও করতে পারবে না পুলিশ। শুক্রবার মামলার শুনানি হলে কলকাতা হাই কোর্ট কী জানায়, সেদিকে নজর সকলের।
  • Link to this news (প্রতিদিন)