• নাবালিকা বিয়ে আটকাতে ‘স্বয়ংসিদ্ধা’, স্কুলে স্কুলে পুলিসের ‘মনের কথা বাক্স’
    বর্তমান | ২৩ আগস্ট ২০২৪
  • শ্রীকান্ত পড়্যা, তমলুক: নাবালিকা বিয়ে আটকাতে পূর্ব মেদিনীপুর জেলা পুলিসের হাতিয়ার ‘স্বয়ংসিদ্ধা’। জেলায় প্রতিদিন কোনও না কোনও স্কুলে বয়ঃসন্ধিকালীন ছাত্রীদের নিয়ে সেমিনার করছেন পুলিস অফিসাররা। সেখানে নাবালিকা বিয়ের খারাপ দিক তুলে ধরা হচ্ছে। এধরনের ঘটনায় কীভাবে ভবিষ্যৎ জীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে সেটা ছাত্রীদের সামনে তুলে ধরা হচ্ছে। এর পাশাপাশি পুলিসের উদ্যোগে স্কুলে বসছে ‘মনের কথা অভিযোগ বাক্স’। অনেক সময় ছাত্রছাত্রীরা নিজেদের মনের কথা অন্যের সঙ্গে শেয়ার করতে পারে না। বলতে গিয়ে ইতস্তত করে। না বলা কথা মনের মধ্যে অনেক সমস্যা তৈরি করে। তাই বয়ঃসন্ধিকালীন ছাত্রছাত্রীরা যে কোনও মনের কথা এবার অনায়াসে অভিযোগ বাক্সে জমা করতে পারবে। সংশ্লিষ্ট ছাত্রছাত্রীর পরিচয় গোপন রেখে তাদের পাশে দাঁড়াবে পুলিস।

    পূর্ব মেদিনীপুরে প্রতিনিয়ত নাবালিকা বিয়ের হার বাড়ছে। তা জেলা প্রশাসন ও পুলিসের কাছে মস্ত বড় চ্যালেঞ্জ। ১৯আগস্ট ভূপতিনগর থানার পদ্মতামলি গ্রামের ১৭বছরের ছাত্রী নিখোঁজ হয়। ভগবানপুর থানার উত্তর বেঁউদিয়া গ্রামের এক যুবকের বিরুদ্ধে ওই ছাত্রীর পরিবার অপহরণের অভিযোগ করেছে। ২০তারিখ ওই থানার বৃন্দাবনপুর গ্রামের ১৭বছর ৮মাস বয়সি এক ছাত্রী নিখোঁজ হয়। তাকে অপহরণ করা হয়েছে বলে ছাত্রীর মা থানায় এফআইআর করেছেন। কাঁথি-৩ ব্লকের উত্তর কানাইদিঘি গ্রামের ১৭বছরের এক কিশোরী আট মাস ধরে নিখোঁজ। ৩১ডিসেম্বর ওই নাবালিকা নাচিন্দা বাজারে যাওয়ার পথে নিখোঁজ হয়। পরিবারের লোকজন খোঁজখবর নিয়ে জানতে পারেন, কাঁথি-৩ ব্লকের ভাঁইটগড় গ্রামের এক যুবক তাঁদের মেয়েকে অপহরণ করেছে। থানায় এফআইআর হলেও নাবালিকার হদিশ নেই। এই অবস্থায় জেলাশাসকের দ্বারস্থ হয়েছে ওই পরিবার।

    প্রতিদিনই এই জেলায় ছাত্রী নিখোঁজ হওয়ার ঘটনা ঘটছে। থানায় প্রচুর অভিযোগ দায়ের হচ্ছে। এসংক্রান্ত প্রচুর অভিযোগ আসায় পুলিসের উপর চাপও বাড়ছে। এই অবস্থায় নাবালিকা বিয়ে ও পালানোর মতো ঘটনা রুখতে স্বয়ংসিদ্ধা কর্মসূচি নিয়েছে জেলা পুলিস। সপ্তাহে প্রতিটি থানা অন্তত একটি করে স্কুলে এই কর্মসূচি নিচ্ছে। বয়ঃসন্ধিকালীন ছাত্রীদের মুখোমুখি হচ্ছেন পুলিস অফিসাররা। সেখানে মহিলা পুলিস অফিসাররা থাকছেন। নাবালিকা বিয়ের খারাপ দিক তুলে ধরা হচ্ছে। সংশ্লিষ্ট স্কুলে শিক্ষক-শিক্ষিকারাও ওই সেমিনারে অংশ নিচ্ছেন। 

    ভূপতিনগর থানার জুখিয়া বাণীমন্দির, মানিকজোড় হাইস্কুল, ভূপতিনগর কন্যা বিদ্যাপীঠ, মুগবেড়িয়া গঙ্গাধর হাইস্কুল, পাঁশকুড়ার খণ্ডখোলা বিবেকানন্দ বিদ্যাপীঠ সহ কয়েকশো স্কুলে স্বয়ংসিদ্ধা কর্মসূচি নিয়েছে পুলিস। বসানো হয়েছে ‘মনের কথা অভিযোগ বাক্স’। বয়ঃসন্ধিকালীন ছাত্রছাত্রীরা যাতে মনের কথা লিখে বাক্সে ফেলতে পারে সেজন্যই এই উদ্যোগ। মহিলা পুলিস অফিসারদের এই কাজে সামনের সারিতে রাখা হচ্ছে। এই কর্মসূচির ফলে নাবালিকা বিয়ে অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে বলে পুলিস অফিসাররা মনে করছেন। অভিভাবকরাও এই উদ্যোগে খুশি। নন্দকুমারের বড়গোদা গ্রামের বর্ণালী মাইতি বলেন, স্কুলে এধরনের কর্মসূচি ভীষণ কার্যকরী।

    পুলিস সুপার সৌম্যদীপ ভট্টাচার্য বলেন, স্বয়ংসিদ্ধা কর্মসূচির মাধ্যমে নাবালিকা বিয়ে, শিশুপাচার এবং শিশুশ্রমের বিরুদ্ধে প্রচার চলছে। এই জেলায় নাবালিকা বিয়ের হার বেশি। থানায় অনেক অভিযোগ আসে। এধরনের ঘটনায় নিয়ন্ত্রণ করা জরুরি। সেই লক্ষ্যে আমাদের কর্মসূচি স্বয়ংসিদ্ধা। ধারাবাহিকভাবে জেলায় স্কুলে স্কুলে এটা চলছে।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)