• বীরপাড়া চা বাগানে সন্তান প্রসব হাতির, মা-সদ্যোজাতকে ঠায় পাহারা দিল দলের অন্যরা
    বর্তমান | ২৩ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা শ্রমিকরা কোনওদিন বাগানের মধ্যে হাতিকে সন্তান প্রসব করতে দেখেননি। বৃহস্পতিবার ভোরে সেই বিরল ঘটনারই সাক্ষী থাকল মাদারিহাটের জয় বীরপাড়া বাগানের শ্রমিকরা। এদিন ওই চা বাগানে একটি মা হাতি সন্তান প্রসব করে।

    বুধবার রাতে ১০-১২টি হাতির দল জয় বীরপাড়া চা বাগানে ঢুকে পড়েছিল। বাগানের নতুন চা গাছ বাঁচাতে বাগান কর্তৃপক্ষ রাতে হাতির দলটিকে তাড়িয়েও দেয়। সেই দলেই ছিল মা হাতিটি। ভোররাতে শ্রমিকরা ঘুম ভেঙে উঠে দেখেন একটি মা হাতি বাগানের ৪ নম্বর সেকশনে সন্তান প্রসব করেছে। সঙ্গে সঙ্গে বাগানের ওই সেকশনে শ্রমিকদের ভিড় জমে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন জলপাইগুড়ি বনদপ্তরের দলগাঁও রেঞ্জের বনকর্মীরা। কিন্তু ভিড় জমলেও বনকর্মীরা উৎসাহী শ্রমিকদের হাতিটি ও তার সদ্যোজাতের ধারে কাছে ঘেঁষতে দেননি।

    হাতিটির সন্তান প্রসবের জায়গা থেকে রেতির জঙ্গলের দূরত্ব ৫০০ মিটারেরও কম। মা হাতিটি যখন সন্তান প্রসব করছিল সেই সময় জঙ্গলের ধারে ঠাঁয় দাঁড়িয়েছিল হাতির দলটি। প্রসব হওয়ার পর মা হাতিটি সদ্যোজাতকে নিয়ে ফিরে আসতেই দলটি জঙ্গলে ঢুকে যায়। এই ঘটনা চাক্ষুষ করে অবাক হয়ে যান অনেকেই।

    দূর থেকে হাতির সন্তান প্রসবের দৃশ্য ক্যামেরাবন্দি করার জন্য এদিন হুড়োহুড়ি পড়ে যায় জনতার মধ্যে। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।  জয় বীরপাড়া চা বাগানের ম্যানেজার রাজীব দে বলেন, ৩০ বছর ধরে বাগানের ম্যানেজারের কাজ করছি। বিভিন্ন বাগান ঘুরে দু’বছর আগে এই বাগানে যোগ দিয়েছি। কিন্তু বাগানের মধ্যে হাতিকে কোনওদিন সন্তান প্রসব করতে দেখিনি। সন্তান প্রসব না হওয়া পর্যন্ত হাতির দল দূরে অপেক্ষা করছে এরকমও দেখিনি। এটা বিরল ঘটনা। 

    হাতিরা সাধারণত জঙ্গলেই নিরাপদ স্থানে সন্তান প্রসব করে। কিন্ত ওই মা হাতিটি কেন চা বাগানে এসে সন্তান প্রসব করল? এবিষয়ে হস্তিবিশারদ পদ্মশ্রী পার্বতী বড়ুয়া বলেন, ভোর থাকায় হাতিটি বাগানের ওই এলাকাটিকে নিরাপদ মনে করেছিল। কোনও মহিলা গর্ভবতী হলে আমরা তার যত্নের দিকে বিশেষ নজর রাখি। মানুষের মতো হাতিরাও সন্তান প্রসবের সময় মা হাতির দিকে নজর রাখে। বনদপ্তরের দলগাঁও রেঞ্জের রেঞ্জার ধনঞ্জয় রায় বলেন, মা হাতিটি তার সন্তান নিয়ে জঙ্গলে ফিরে গিয়েছে। (শাবকের সঙ্গে মা হাতি। - নিজস্ব চিত্র।)
  • Link to this news (বর্তমান)