• বাংলাদেশে নিগৃহীত ৩ ভারতীয় ট্রাকচালক, প্রতিবাদে কর্মবিরতি
    বর্তমান | ২৩ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, মেখলিগঞ্জ: বাংলাদেশে পণ্য নিয়ে গিয়ে ওই দেশের দুষ্কৃতীদের হাতে নিগৃহীত হয়েছেন তিন ভারতীয় ট্রাক চালক। এই অভিযোগ তুলে  বৃহস্পতিবার কোচবিহারের চ্যাংরাবান্ধা সীমান্তে জোটবদ্ধ হয়ে আন্দোলনে শামিল হলেন ভারতীয় ট্রাক চালকরা। কর্মবিরতির ফলে ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশ বৈদেশিক বাণিজ্য বেশ কিছুক্ষণ বন্ধ থাকল। খবর পেয়ে ঘটনাস্থলে যান পুলিস ও প্রশাসনের কর্তারা। 

    বাংলাদেশি দুষ্কৃতীদের হাতে ভারতীয় ট্রাক চালক নিগ্রহের ঘটনার কথা চাউর হতেই এদিন প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে চ্যাংরাবান্ধা সীমান্ত। ঘটনাস্থলে ব্যবসায়ী, পুলিস ও প্রশাসনের কর্তারা দ্রুত পৌঁছে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। বাংলাদেশের ঘটনার প্রেক্ষিতে নিজেদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে এদিন দুপুর ১২টা থেকে চালকরা কর্মবিরতি করেন। দোষীদের শাস্তির দাবিও তুলেছেন তাঁরা। তাঁদের অভিযোগ, বুধবার পণ্য নিয়ে অন্যান্যদের সঙ্গে ওপারে প্রবেশ করেন বিপ্লব মহম্মদ, স্বপনকুমার হাজরা ও প্রকাশ সাহা। তিন জনকেই বাংলাদেশি দুষ্কৃতীদের হাতে নিগৃহীত হতে হয়েছে। বিপ্লব মহম্মদ বলেন, তাঁদেরকে মারধর করা হয়েছে। গায়ের জামাকাপড় ছিঁড়ে দেওয়া হয়েছে। ওপারে ট্রাক নিয়ে যাওয়ার পর টার্মিনাস চত্বরে স্নানের জল নোংরা করা নিয়ে প্রথমে একজন বাংলাদেশির সঙ্গে বচসা বাঁধে। পরে আরও কয়েকজন এসে তাঁদের উপর চড়াও হয়। ঘটনার সুরাহা না হওয়া পর্যন্ত তাঁরা ট্রাক নিয়ে বাংলাদেশে কিছুতেই প্রবেশ করবেন না বলে জানান চালকরা। 

    এদিকে, খবর পেয়ে ঘটনাস্থলে আসেন মেখলিগঞ্জের এসডিপিও আশিস পি সুব্বা, ওসি মণিভূষণ সরকার এবং আইসিপি-এর ওসি সুরজিৎ বিশ্বাস। আসেন সুবিধা পোর্টালের ওসি ডাম্বল ছেত্রী, কাস্টমস সুপারিন্টেন্ডেন্টে নবনীত কুমার, বিএসএফের আইসিপি’র কোম্পানি কমান্ডার শ্রীরাম হাঁসদা। তাঁরা এনিয়ে কথা বলেন বাংলাদেশ প্রশাসনের কর্তাদের সঙ্গে। পাশাপাশি ঘটনাস্থলে যান চ্যাংরাবান্ধা এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক উত্তম সরকার, সভাপতি মনোজ কান সহ ট্রাক-মালিক সমিতির কর্মকর্তারাও। অবশেষে প্রশাসনের আশ্বাস পেয়ে ঘণ্টা দেড়েক পর আন্দোলন তুলে নেন চালকরা। সেইসঙ্গে স্বাভাবিক হয় বৈদেশিক বাণিজ্য। 

    কোচবিহারের অতিরিক্ত পুলিস সুপার সন্দীপ গড়াই বলেন, আন্দোলনরত ভারতীয় ট্রাক চালকরা কর্মবিরতি তুলে নিয়েছেন। তাঁদের অভিযোগ নিয়ে তদন্ত শুরু হয়েছে।
  • Link to this news (বর্তমান)