• রেশন গ্রাহকদের জন্য ১৩টি ভাষায় মোবাইল অ্যাপ
    বর্তমান | ২৩ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন গ্রাহকদের জন্য বিশেষ মোবাইল অ্যাপ চালু করছে কেন্দ্র। বাংলাসহ মোট ১৩টি ভাষায় ‘মেরা রেশন অ্যাপ’ ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। খাদ্যসামগ্রী পাওয়ার তথ্য ছাড়াও যাবতীয় কাজ অনলাইনে এই অ্যাপের মাধ্যমে করতে পারবেন গ্রাহকরা। জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের (এনএফএসএ) অনর্ভুক্ত গ্রাহকরা এই সুবিধা পাবেন। গোটা দেশে এনএফএসএ রেশন গ্রাহকের সংখ্যা ৮০ কোটি। এরাজ্যে এই সংখ্যা ৬ কোটি ২ লক্ষ। পশ্চিমবঙ্গে রাজ্য সরকারের নিজস্ব খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় রয়েছেন প্রায় ২ কোটি ৯০ লক্ষ গ্রাহক। রাজ্য খাদ্যদপ্তরের পোর্টালের মাধ্যমে সব গ্রাহক অনলাইনে যাবতীয় কাজকর্ম করার সুবিধা এখন পান। রাজ্য প্রকল্পের গ্রাহকদের জন্য এ‌ই ধরনের একটি মোবাইল অ্যাপ রাজ্য সরকার চালু করলে ২ কোটি ৯০ লক্ষ গ্রাহকের আরও সুবিধা হবে বলে মনে করছে রেশন ডিলারদের সংগঠন। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস ডিলার্স ফেডারেশনের ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানান, রাজ্য খাদ্যদপ্তরও যাতে গ্রাহকদের জন্য এরকম সুবিধাযুক্ত মোবাইল অ্যাপ চালু করে তার জন্য অনুরোধ করা  হবে।

    কেন্দ্রীয় সরকার যে অ্যাপটি তৈরি করেছে তার মাধ্যমে রেশন গ্রাহকরা তাঁদের অভিযোগ জানাতে পারবেন। রেশন কার্ড সারেন্ডার, ট্রান্সফার এবং পরিবারের সদস্যদের সম্পর্কিত তথ্য আপলোড করতে পারবেন। পরিবারের প্রধান তাঁর আধারের মাধ্যমে এই অ্যাপে ঢুকে কাজকর্ম করতে পারবেন। তিনমাসে গ্রাহকরা যে খাদ্যসামগ্রী পেয়েছেন তার তথ্য এবং এর জন্য সরকার 

    কত টাকা ভর্তুকি দিয়েছে, তা এই অ্যাপের মাধ্যমে জানা সম্ভব। এই অ্যাপের মাধ্যমে গ্রাহক সম্পর্কিত বিভিন্ন তথ্য পাবেন বিভাগীয় আধিকারিকরা।
  • Link to this news (বর্তমান)