• হুগলি নদীর ভাঙন রোধে বিশেষ ব্যবস্থা সেচদপ্তরের
    বর্তমান | ২৩ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, উলুবেড়িয়া: হুগলি নদীর ভাঙন ভয়াবহ আকার নিয়েছে। শ্যামপুরের বেলাড়ি গ্রাম পঞ্চায়েতের পূর্ব বাসুদেবপুর এবং উলুবেড়িয়া পুরসভার ২৪ নম্বর ওয়ার্ডের বাঁশতলা এলাকার বাসিন্দারা আতঙ্কে। নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির পাশাপাশি ভরা কোটাল ভাঙনের আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। যদিও নদী ভাঙন রোধে ব্যবস্থা নিচ্ছে সেচদপ্তর। সূত্রের খবর, কোথাও ব্রিক ম্যাট্রেসিং হচ্ছে কোথাও অ্যান্টি স্কিড ও জিও ফেব্রিক গার্ড ব্যবহার করা হচ্ছে। 

    কয়েক বছর আগে শ্যামপুরের পূর্ব বাসুদেবপুর এবং উলুবেড়িয়ার বাঁশতলায় নদী ভাঙন দেখা দিয়েছিল। কয়েক মাসের মধ্যে তা ভয়াবহ আকার নেয়। তারপর থেকে ক্রমাগত হয়েই চলেছে। দু’টি জায়গাতেই ভাঙন রোধে সেচদপ্তর একাধিক ব্যবস্থা নিয়েছিল। তবে তা স্থায়ী হয়নি। সেচদপ্তর সূত্রে জানা গিয়েছে, এই অংশে নদীগর্ভে চোরা স্রোত আছে। পাশাপাশি জাহাজ যাতায়াত করে। তার উপর দীর্ঘদিন ড্রেজিং না হওয়ার কারণে নদীর গতিপথে পরিবর্তন দেখা দিয়েছে। গভীরতা হাওড়ার দিকে নদী বাঁধের দিকে চলে আসছে। এর ফলে হাওড়ার দিকে বাঁধে ভাঙন দেখা দিচ্ছে। সেচদপ্তর পরীক্ষা করার পর স্থায়ী কিছু পরিকল্পনা করেছে। জানা গিয়েছে, উলুবেড়িয়ার বাঁশতলা এলাকায় ব্রিক ম্যাট্রেসিং হচ্ছে। এই পদ্ধতিতে ভাঙন প্রবণ এলাকায় ইটের চাদর বিছিয়ে দেওয়া হবে। যাতে জলের স্রোতের ফলে বাঁধের ক্ষতি না হয়। 

    অন্যদিকে পূর্ব বাসুদেবপুর এলাকায় ভূমিক্ষয় রোধে জিও ফেব্রিক বা জিও টেক্সটাইলের আস্তরণ বিছিয়ে দেওয়া হবে। বর্ষার পর তার উপর অ্যান্টি স্কিডের আস্তরন দেবে। এটি বিশেষ ধরনের জল নিরোধক বস্তা। তাতে মাটি বা বালি ভরে বাঁধের নদীর দিকে ফেলা হয়। সেচ কর্তাদের বক্তব্য, নদীর মধ্যে আরও কিছু অংশে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। যাতে এই এন্টি স্কিড বা ব্রিক ম্যাট্রেসিং ধুয়ে না যায়। 
  • Link to this news (বর্তমান)